×

এবার ঘরে বসেই করে ফেলুন আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক, জেনে নিন প্রক্রিয়া

ভারতীয় নির্বাচন খাতে দিনকে দিন বেড়েই চলেছে ভোট জালিয়াতি। তাই নির্বাচন ক্ষেত্রে এই ধরনের অসৎ উপায় বন্ধ করতে ভারতীয় নির্বাচন আয়োগ আগামী ক্ষেত্রে আনতে চলেছে কড়া ব্যবস্থা। সারা দেশজুড়ে ভোট জালিয়াতির রুখতে আগামী সময় থেকে ভোটার কার্ডের সাথে লিঙ্ক করা হবে আধার কার্ড। ইতিমধ্যেই উক্ত বিষয়ে ভারতীয় সংসদের তরফে পাস করা হয়েছে একটি বিল যার আওতায় ভোটার আইডি কার্ডের সাথে আধার কার্ড আপনারা স্বেচ্ছায় লিংক করাতে পারবেন।

ভোটার কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করানোর কারণে যে দুটি সুবিধা পেয়ে যাবেন নাগরিকরা তাদের মধ্যে একটি হলো একজন ব্যক্তি একটি বারের জন্য নিজের নাম ভোটার তালিকায় লিস্ট করতে পারবেন এবং কোন ব্যক্তি জাল ভোটার কার্ড তৈরি করতে পারবেন না ভবিষ্যতে। অফলাইনে আধার কার্ড এবং ভোটার কার্ড লিঙ্ক করার জন্য আপনাদেরকে নিকটবর্তী আধারকেন্দ্রের শরণাপন্ন হতে হবে তবে অনলাইনে ক্ষেত্রে পদ্ধতি কিছুটা আলাদা।

অনলাইনে ভোটার কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করানোর জন্য নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনাকে ফ্রম সিক্স সঠিকভাবে ফিলাপ করে নিজের এপিক নাম্বার এর সাথে আধার কার্ডের নাম্বার লিংক করাতে হবে। সেক্ষেত্রে ভারতের নির্বাচন কমিশনের পোর্টালে গিয়ে nsvp.in ওয়েবসাইটে লগইন করতে হবে এবং সেখানে নির্দিষ্ট লিস্ট থেকে রাজ্য এবং ভোটার কার্ড নাম্বার দিয়ে নিজের নাম খুঁজে নিতে হবে। নিজের নাম খুঁজে পেলে বাঁদিকে আধার কার্ড নাম্বার যোগ করার একটি অপশন পেয়ে যাবেন এরপর আধার কার্ড নাম্বার এন্টার করলে একটি উইন্ডো খুলবে এবং সেখানেই নাম্বার ফিড করে আপনার আধার কার্ডের যাবতীয় ডিটেলস আপলোড করতে হবে।

পরবর্তীতে আপনার রেজিস্টারড মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে এবং সেই ওটিপি সাবমিট করতে পারলেই আপনার ভোটার কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক সম্পূর্ণ হয়ে যাবে শুধুমাত্র ঘরে বসেই। নির্বাচন কমিশনের কিছু অনলাইন কেন্দ্রেও আপনি এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারেন। তবে ঘরের কমফোর্টজোনে বসে দ্রুততর এই প্রক্রিয়া সম্পন্ন করার বিশেষ ব্যবস্থার প্রতি দেশবাসী সম্ভাষণ জানিয়েছেন বটে!