দেশনিউজ

Free LPG Gas: সম্পূর্ণ ফ্রিতে বাড়িতে পৌঁছে যাবে LPG গ্যাস সিলিন্ডার, দেখুন কি করতে হবে

সময়ের সাথে সাথে মূল্যবৃদ্ধি হয়ে চলেছে ক্রমাগত। দৈনন্দিন জীবনে ব্যবহৃত জিনিসপত্র থেকে শুরু করে রান্নার গ্যাস সবকিছুর দাম বাড়ছে। যার ফলে একপ্রকার মাথায় হাত পড়েছে মধ্যবিত্তদের। কারণ, নিত্যদিন আমাদের সামনে এলপিজি সিলিন্ডারের মূল্যবৃদ্ধির খবর উঠে আসে। তবে সাধারণ মানুষের কথা ভেবে এবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বড়োসড়ো সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কারণ, নতুন একটি প্রকল্পের আওতায় বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাবেন গ্রাহকেরা। আসুন তাহলে জেনে নেওয়া যাক কারা এবং কীভাবে এই সিলিন্ডার পাবেন। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পটির নাম ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’। যেটি মূলত আনা হয়েছে মহিলাদের জন্য। যেসব মহিলার বয়স ১৮ বছরের বেশি এবং তার নামে অন্য কোনো এলপিজি সংযোগ নেই তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনকারী মহিলা ‘এসসি’, ‘এসটি’, ‘অনগ্রসর শ্রেণি’, ‘বনবাসী’, ‘দরিদ্র পরিবার প্রকল্প’ এবং ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’র আওতায় আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য তার আধারকার্ড এবং রেশনকার্ড থাকা বাধ্যতামূলক।

একইসাথে কেওয়াইসি করা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর প্রয়োজন হবে। আবেদনের জন্য অনলাইন পোর্টালে গিয়ে পছন্দের এলপিজি সংস্থা বেছে নিতে হবে। এবার সেখানে একটি অ্যাকাউন্ট বানিয়ে ফর্ম পূরণ করতে হবে। তারপর ডিস্ট্রিবিউটরের কাছে গেলে পেয়ে যাবেন বিনামূল্যের সিলিন্ডার।