×

এক দিনে কত টাকা আয় করেন রতন টাটা? শুনলে ‘হাঁ’ হয়ে যাবেন

জানেন কি রতন টাটার মাসিক ইনকাম কত? শুনলে চমকের যাবেন। দেশের অন্যতম বড়ো কোম্পানির নাম টাটা। এহেন কোম্পানির চেয়ারম্যান রতন টাটা (Ratan Tata)। তাঁর নাম জানেনা এমন মানুষ গোটা বিশ্বে হয়তো হাতেগোনা। যে কোম্পানিতে কাজ করে রুজি রোজগারের সংস্থান করেন দেশের লাখ লাখ মানুষ। দেশের এক রত্ন রতন টাটা (Ratan Tata)। স্বভাবতই প্রশ্ন জাগে তাঁর মাসিক ইনকাম কত?

তবে চমকে দেওয়ার মতো বিষয় হলো যে, এতো বড়ো ব্যবসার কর্ণধার হওয়া সত্ত্বেও বিশ্বের সেরা ধনীদের তালিকায় কিন্তু তাঁর নাম নেই। বিশ্ব তো দূরে থাক ভারতের প্রথম ১০০ জন ধনীর তালিকাতেও তিনি নেই। প্রশ্ন আসতে পারে, যে কোম্পানি গত ৬০ বছর ধরে ভারতে প্রায় সমস্ত সেক্টরে, খাবার নুন থেকে শুরু করে ব্রিজের স্টিল অব্দি বানায় তার রোজকার এতো কম হয় কীভাবে? কিন্তু কেন?

এ প্রশ্নের উত্তরে তিনি নিনেই একবার বলেছিলেন যে তিনি ব্যবসায়ী নন, তিনি উদ্যোগপতি। আসলে টাটা সন্সের ইক্যুইটির ৬৬ শতাংশ স্টেক সরাসরি টাটা ট্রাস্টের হাতে রয়েছে। টাটা অ্যান্ড সন্সের ব্যবসার লভ্যাংশ সরাসরি জমা হয় এই ট্রাস্টের অ্যাকাউন্টে। এবং এখান থেকেই কোম্পানিতে কর্মরত কর্মচারীদের বেতন, লাখ লাখ মানুষের সেবার খরচ হয় প্রদান করা হয়।

তাহলে রতন টাটার ব্যক্তিগতভাবে রোজগার কত? বিশ্বস্ত সূত্র থেকে যা যায় তা হলো তাঁর মাসিক উপার্জন মাত্র ৫.৭ লাখ টাকা। যা দেশের যে কোনো ছোট শহরের ছোটোখাটো কোনো ব্যবসায়ীর থেকেও কম। প্রসঙ্গত, ২০১৭ সালে তিনি কোম্পানি থেকে পুরোপুরি অবসর নিয়ে নিয়েছেন।

Related Articles