দেশনিউজ

ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণে জরুরি বিজ্ঞপ্তি জারি, গ্রাহকদের সতর্ক করল SBI

ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে নতুন খবর উঠে এল। এখন থেকে আর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও আধার লিংকের সংযুক্তিকরণ বাধ্যতামূলক হচ্ছে না। অবশ্য, এই নিয়ম কিন্তু কিছু সরকারী ব্যাঙ্কের ক্ষেত্রে প্রযোজ্য নয়। যে কোনো গ্রাহকই নিজেদের ইচ্ছে অনুযায়ী কিছু সরকারি ব্যাঙ্ক ছাড়াও নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিংক করিয়ে রাখতেই পারেন। সম্প্রতি এই বিষয়ে দেশের বৃহত্তম ব্যাঙ্ক প্রতিষ্ঠান SBI তাদের গ্রাহকদের সতর্ক করল এক বিজ্ঞপ্তি জারির মাধ্যমে। আর্থিক দূর্নীতি কম করার জন্যই সরকার সরাসরি সরকারি সুবিধা এবং ভর্তুকি গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করছে। এই অর্থ সরকারি কোষাগার থেকে সরাসরি উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করার ব্যবস্থা করা হচ্ছে। এর ফলে দূর্নীতির সম্ভাবনা বেশ কয়েকগুণ কমে যাবে।

কোনো সরকারি সুবিধা বা ভর্তুকি পাওয়া যাবে এমন SBI গ্রাহকদের তাঁদের অ্যাকাউন্টের সঙ্গে আধার লিংক করিয়েই রাখতে হবে। তা না হলে, ভর্তুকি প্রাপকের অ্যাকাউন্টে ভর্তুকি জমা পড়া বন্ধ হয়ে যাবে। সম্প্রতি ট্যুইটের মাধ্যমে এমনটাই জানানো হয়েছে এসবিআই-এর পক্ষ থেকে। আর এই কাজের জন্য গ্রাহকদের নিকটবর্তী শাখায় যোগাযোগ করতে হবে।

উল্লেখ্য, গতবছরের নভেম্বর মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির সাথে আধার নম্বর লিংক না থাকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন। তিনি এও নির্দেশ দিয়েছিলেন যে আগামী ৩১ শে মার্চ ২০২১-এর মধ্যেই লিংক করাতে হবে।

প্রসঙ্গত, এরপরেও SBI বা অন্য কোনো ব্যাঙ্ক এইরূপ কোনও নির্দেশিকা জারি করেনি। অবশ্য, এইবার এসবিআই-এর ট্যুইট থেকে স্পষ্ট হচ্ছে যে, পরবর্তীকালে ভর্তুকির ক্ষেত্রে এমনই নিয়ম চালু হচ্ছে।

Tags

Related Articles

Close