অর্থনীতিনিউজ

SBI: ATM থেকে টাকা তুললে দিতে হবে বাড়তি চার্জ, চেকবুকের ক্ষেত্রেও নিয়ম বদলাচ্ছে এসবিআই

এটিএম থেকে টাকা তোলা এবং চেকবুক এর ক্ষেত্রে নিয়ম বদল আনছে দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (state Bank of India)। ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে এই দুই সুবিধা গ্রহণ করার জন্য গ্রাহকদের গুনতে হবে বাড়তি টাকার শুল্ক। তবে এই নতুন চার্জ বেসিক সেভিংস একাউন্ট হোল্ডার এর জন্য বিশেষভাবে কার্যকর। ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে এই নতুন নিয়মটি কার্যকর হতে চলেছে 1 জুলাই থেকে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিএসবিডি (BSBD) দরিদ্র্য সীমার মানুষের এই বেসিক সেভিংস একাউন্ট রয়েছে। বাড়তি শুল্ক গুনতে হবে না বলে অনেকেই এই একাউন্টটি খুলতে চান। এই অ্যাকাউন্টটি এমনিতে জিরো ব্যালেন্স একাউন্ট। তারই সাথে এই একাউন্টে কোন ন্যূনতম বা সর্বাধিক ব্যালেন্স বজায় রাখার বাধ্যবাধকতা নেই। বৈধ নথি দেওয়া যে কোন ব্যক্তি এই অ্যাকাউন্টটি খুলতে পারে। এই একাউন্টটি খোলার পর গ্রাহকদের একটি এটিএম (ATM Card) কাম ডেবিট কার্ড (Debit Card) দেওয়া হয়।

বিএসবিডি অ্যাকাউন্ট হোল্ডাররা শাখা এটিএমের মাধ্যমে মাসে চারটি লেনদেন বিনামূল্যে করতে পারে। পরবর্তী লেনদেনের ক্ষেত্রে প্রতিবার 15 টাকা করে দিতে হবে। নিজের ব্যাঙ্ক বা অন্য ব্যাঙ্ক দুই ক্ষেত্রেই প্রযোজ্য। বিএসবিডি অ্যাকাউন্টের নিজস্ব শাখা থেকে টাকা তোলার ক্ষেত্রে দিতে হবেনা কোনও বাড়তি টাকা৷

বিএসবিডি সেভিংস অ্যাকাউন্ট হোল্ডারদের (savings account holder) 10 পাতা চেকবুক (Cheque book) দেওয়া হয়। এবার থেকে 10 পাতা চেকবুক পেতে গেলে 40 টাকা GST দিতে হবে গ্রাহকদের। ২৫ পাতার চেকবুকের জন্য দিতে হবে 75 টাকা জিএসটি চার্জ। এমারজেন্সি পরিষেবা বা আপৎকালীন পরিস্থিতির জন্য ১০ পাতার চেকবুকের ক্ষেত্রে দিতে হবে 50 টাকার জিএসটি চার্জ।

Tags

Related Articles

Close