অর্থনীতিনিউজ

সুখবর! এবার বাড়িতে পড়ে থাকা গয়না থেকেও হবে আয়, সুবর্ণ সুযোগ দিচ্ছে SBI

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে এলো এক দারুণ প্রকল্প। এই প্রকল্পটি মূলত কেন্দ্রীয় সরকারের। সোনা নগদীকরণের লক্ষ্যে এই প্রকল্পটির নিয়ে এসেছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক। দেশের মানুষের কাছে গচ্ছিত সোনা যাতে কাজে লাগে সেই লক্ষ্যেই এই প্রকল্প আনা হয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই প্রকল্পের নাম রেখেছে ‘রিভ্যাম্পড গোল্ড ডিপোজিট স্কিম’। সংক্ষেপে ‘আর-জিডিএস’। তিন রকম ভাবে এই প্রকল্পে বিনিয়োগ করা যাবে। আলাদা আলাদা হারে সুদ বাবদ আয় হতে থাকবে সারা বছর।

এই প্রকল্পে তিন রকম ভাবে বিনিয়োগ করা যাবে, 1 থেকে 3 বছরের জন্য স্বল্পকালীন, 5 থেকে 7 বছরের জন্য মধ্যমেয়াদি এবং 12 থেকে 15 বছরের জন্য দীর্ঘমেয়াদী বিনিয়োগ। তবে কোন ভাঙ্গা বছরের জন্যও বিনিয়োগ করা যাবে। যদিও তাদের সুদের হেরফের হবে। নিয়ম অনুযায়ী কমপক্ষে 10 গ্রাম সোনা কিংবা গয়না পরতে হবে। তবে তাতে কোনো রকম পাথর বসানো থাকলে তার হিসেবে ধরা হবে না। বিনিয়োগের কোন সর্বোচ্চ সীমা নেই। যিনি বিনিয়োগ করবেন তিনি কাউকে উত্তরাধিকারী করতে পারবেন।

স্বল্পকালীন বিনিয়োগে এক বছরের জন্য সুদ ০.০৫ শতাংশ। দু’বছরের জন্য ০.৫৫ শতাংশ আর তার বেশি হলে ০.৬০ শতাংশ হারে সুদ মেলে। মধ্যমেয়াদি বিনিয়োগের সুদের হার বছরে ২.২৫ আর দীর্ঘমেয়াদির ক্ষেত্রে ২.৫০ শতাংশ।

নিয়ম অনুসারে এই প্রকল্পে যে সময় অংশ নেওয়া হবে তখন সোনার দর অনুযায়ী বিনিয়োগের মোট পরিমাণ নির্ধারিত করা হবে। এবং সেই হিসাবেই মিলবে সুদ। প্রতি আর্থিক বছরের শেষে 31 মার্চ সংশ্লিষ্ট ব্যাংক একাউন্টে জমা পড়বে। গ্রাহক চাইলে প্রতিবছর সরল সুদ নিতে পারেন অথবা মেয়াদ শেষে সমষ্টিগত শুরুতে নিতে পারেন। কেমন ভাবে গ্রাহক সুদ নেবেন সেটা বিনিয়োগের সময় জানাতে হবে।

Tags

Related Articles

Close