দেশনিউজ

SBI গ্রাহকের জন্য বড় খবর, একধাক্কায় কমলো সুদের হার

করোনা ভাইরাসের প্রভাবে দেশে চলছে লকডাউন আর এরফলে মাঝে মধ্যে বড়ো কোম্পানীতেও মাইনে কাটার মতো খবর শোনা যাচ্ছে, এরফলে মধ্যবিত্তদেরও সমস্যা মুখে পড়তে হচ্ছে। তবে মধ্যবিত্তদের কথা ভেবে স্টেট ব্যঙ্ক যে সিদ্ধান্ত নিয়েছে তাতে কিছুটা হলেও স্বস্তি পাবেন অনেকে। আরও এক দফা সস্তা হতে চললো গৃহঋণ ও গাড়িঋন। বুধবার দেশের সর্ববৃহৎ ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া সুদের হার কমিয়েছে 10 থেকে 15 বেসিস পয়েন্ট। পাশাপাশি বিভিন্ন মেয়াদি আমানতের উপরে সুদ কমানোর সিদ্ধান্ত নেন এসবিআই।

এই হ্রাসের জেরে আগামী 10 মে থেকে সব পরিশোধের মেয়াদে 7.25 পার্সেন্ট হল সুদের হার। আগে এমসিএলআর এ সুদের হার ছিল 7.40 পার্সেন্ট, সেটাই 10 মে থেকে 15 পয়েন্ট কমছে। এই নিয়ে গত কয়েক বছরে প্রায় 12 বার সুদের হার কমানো হয়েছে। এর জেরে এমসিএলআর এর সাথে যুক্ত গৃহঋণ প্রকল্পে 30 বছরের পরিষদের মেয়াদে 25 লক্ষ টাকা অব্দি গৃহঋণে ইএমআই বছরে প্রায় 255 টাকা কমলো।

এর পাশাপাশি প্রবীণ নাগরিকদের আর্থিকভাবে স্বাবলম্বী করতে উই কেয়ার ডিপোজিট চালু করেছে এস বি আই। এই প্রকল্পে 30 বেসিস পয়েন্ট প্রিমিয়াম, টার্ম ডিপোজিট প্রদান করবে ব্যাংক। পাঁচ বছর তারওপর মেয়াদী প্রকল্পে লাগু এই বিনিয়োগ। আবার তিন বছর পর্যন্ত রিটেল টার্ম ডিপোজিটে সুদের হার কুড়ি বেসিস পয়েন্ট কমানোর সিদ্ধান্ত নিয়েছে এসবিআই। 12 মে থেকে লাগু হবে এই সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close