দেশনিউজ

‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে নতুন সংযোজন, ভারতে ৩ লক্ষ কোটি বিনিয়োগের পরিকল্পনা Samsung-র

প্রায় ৩ লক্ষ কোটি টাকার বেশি ব্যবসা ভারতে স্থানান্তরিত করতে চাইছে স্যামসাং।

মেক ইন ইন্ডিয়া প্রকল্পে যুক্ত হতে চলেছে নতুন সংযোজন। এবার ভিয়েতনাম ও অন্যান্য দেশ থেকে ব্যবসা গোটাতে চাইছে মোবাইল প্রস্তুতকারক সংস্থা স্যামসাং। দক্ষিণ কোরিয়ার এই মোবাইল প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, প্রায় ৩ লক্ষ কোটি টাকার বেশি ব্যবসা ভারতে স্থানান্তরিত করতে চাইছে স্যামসাং। আর ভারত এই সংস্থাকে স্বাগত জানিয়েছে বলে জানা গেছে।

স্যামসাং মোবাইলের নানা যন্ত্রাংশ উৎপাদনের ব্যবসা ভারতে করতে চায়। আগামী ৫ বছরের মধ্যে ২৫ বিলিয়নের বেশি ব্যবসা করতে চায় এই সংস্থা। আর ভারতে উৎপাদিত এই ফোনগুলির দাম মূলত ২০০ ডলারের কাছাকাছি হবে বলে জানা গেছে। ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রী রবিশংকর প্রসাদ আগস্টের ১ তারিখ জানিয়েছিলেন যে ২২ টি কোম্পানি ভারতে ব্যবসা করতে ইচ্ছুক। এদের মধ্যে স্যামসাং, ফক্সকন, উইসট্রোন, পেগাট্রনের মত কোম্পানিও আছে।

প্রসঙ্গত, সারা বিশ্বে ২৭০ বিলিয়নের স্মার্টফোনের ব্যবসার মধ্যে ৩৮ শতাংশ মার্কেট শেয়ার আছে Apple সংস্থার। আর স্যামসাংয়ের আছে ২২ শতাংশ। বিশ্বের মধ্যে প্রথম স্মার্টফোন উৎপাদনকারী দেশ চীন। আর দ্বিতীয় স্থানেই আছে ভিয়েতনাম। এখন যদি ভারতেও স্মার্টফোনের ব্যবসা শুরু হয় তাহলে ভারত ও অর্থনৈতিক দিক থেকে আরও লাভবান হবে। এদিকে গত এপ্রিল মাসে ভারতে স্মার্টফোনের হাব করার জন্য ৫০ হাজার কোটি টাকার উৎসাহ প্রকল্প এনেছে কেন্দ্র। কেবিদ্রো এটাও দাবি করেছে যে এই প্রকল্প শুরু হলে প্রত্যক্ষ্য ৩ লক্ষ ও পরোক্ষ ৯ লক্ষ কর্মসংস্থান হবে।

Tags

Related Articles

Close