দেশনিউজ

ঘন্টায় ৬০ কিমি বেগে ধেয়ে আসছে ভয়ঙ্কর ঝড়, লাল সতর্কতা জারি মৌসম ভবনের

আগামীকাল অর্থাৎ ১৬ অক্টোবর ৪৫-৫৫ কিমি বেগে ঝড় হতে পারে।

Advertisement
Advertisement

গতকাল রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছে। আজ সারাদিনও ভারী বৃষ্টি জারি থাকবে। আর এই ভারী বৃষ্টির জন্য জারি হয়েছে লাল সতর্কতা। এই ভারী বৃষ্টির ফলে মুম্বইয়ের বায়কুলা, হিন্দমাতা, কুর্লা, কিং সার্কেল জল জমতে শুরু করেছে। মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকাতে বৃষ্টির সম্ভাবনা আছে। আর কোঙ্কণ, গোয়ার অধিকাংশ এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সতর্কতাও জারি রয়েছে।

উল্লেখ্য, গত দুইদিনের প্রবল বৃষ্টিতে হায়দ্রাবাদ বানভাসি হয়েছে। হায়দ্রাবাদে ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর তেলেঙ্গানাতেও অনেকের মৃত্যুর খবর মিলেছে। রেল লাইন জলের তলায় ডুবে গিয়েছে। জলের তোড়ে ভেসে গিয়েছে মানুষ,গাড়ি। মৌসম বিভাগের পক্ষ থেকে জারি করা হয়েছে সতর্কতাও।

মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, মধ্য মহারাষ্ট্র, মরাঠাওয়াড়া ও কর্ণাটকের বিস্তীর্ণ এলাকায় আগামী ১২ ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। পরে এই ঝোড়ো হাওয়ার গতিবেগ সর্বাধিক ঘণ্টায় ৫০ কিমি বেগে হতে পারে। এছাড়া দক্ষিণ গুজরাতের সামুদ্রিক এলাকায় ঘণ্টায় ৪০-৬০ কিমি ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সতর্কতা রয়েছে ৷ আর আগামীকাল অর্থাৎ ১৬ অক্টোবর ৪৫-৫৫ কিমি বেগে ঝড় হতে পারে।

পূর্ব ও উত্তর-পূর্ব আরব সাগর সংলগ্ন মহারাষ্ট্র, গুজরাতের উপকূলীয় এলাকায় সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা প্রবল। আগামী তিনদিন মহারাষ্ট্র, দক্ষিণ গুজরাতের উপকূলীয় এলাকার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কর্ণাটকের উপকূলীয় এলাকায় অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এছাড়াও মধ্য মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাতে ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে ৷

Related Articles