আন্তর্জাতিকনিউজ

রাশিয়ায় আবিষ্কার হল ২৩০ মিলিয়ন বছর পুরনো বিরল হিরে, ভাইরাল ছবি

উত্তর রাশিয়ার এই খনি থেকে মিলল ২৩৬ ক্যারাট ওজনের গাঢ় হলুদ রঙের হিরে। যা কিনা বিরল হিরে।

Advertisement
Advertisement

বিশ্বের অন্যতম বৃহৎ হিরে উৎপাদক সংস্থা অলরোসা-র খনি থেকে মিলল বিরাট আকৃতির হিরে। উত্তর রাশিয়ার এই খনি থেকে মিলল ২৩৬ ক্যারাট ওজনের গাঢ় হলুদ রঙের হিরে। যা কিনা বিরল হিরে। প্রাথমিকভাবে এই হীরেটি ১২০ মিলিয়ন থেকে ২৩০ মিলিয়ন বছর পুরনো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর আগে এত বড়ো রঙিন হিরে রাশিয়ার কোনো খনি থেকে পাওয়া যায়নি।

যদিও এত বড় হীরের বাজার মূল্য কত হবে তা জানা যায়নি। তবে মূল্য নির্ধারণের কাজ চলছে বলে জানিয়েছে রাশিয়ার ওই সংস্থাটি। অলরোসা ওই সংস্থাটি নিজেদের এই হিরে ‘আবিষ্কার’ পালিশহীন অবস্থায় বিক্রি করবে নাকি সেটি সংস্থার লোকেরা নিজেরাই পালিশ করবে সেই বিষয়ে ধন্দ্ব তৈরী হয়েছে।

আসলে এত বড় হিরে দেখে সংস্থা হতভম্ব হয়ে গিয়েছে। যদিও সংস্থাটি জানিয়েছে যে এই হিরেটির মূল্য নির্ধারণ করা আপাতত তাদের প্রাথমিক কাজ। এরপর সব কিছু দেখা হবে। যদিও এর মূল্য যে আকাশছোঁয়া হবে তা আর বলতে বাকি রাখে না।

অবশ্য এর আগে এবেলিয়াখ খনি থেকে ২০১৭ সালে এক মাসে ওই খনি থেকে তিনটি রঙিন হিরে সন্ধান পাওয়া গিয়েছিল। এগুলির রং ছিল হলুদ, গোলাপি এবং পার্পেল-পিঙ্ক। যেগুলির দাম ছিল অনেক। তবে এই নতুন হিরে প্রসঙ্গে আলরোসার এক শীর্ষ কর্তা পাভেল ভিনিখিন বলেছেন যে এত বড় আকারের রঙিন হিরে বিশ্বে খুবই কম পাওয়া যায়। যে কারণে এটি একটি ইউনিক আবিষ্কার। তাই ওই হিরে কাটিং করার জন্য রাশিয়ার পাশাপাশি অনেক বিদেশি নামি দামি সংস্থা বিশেষ আগ্রহ দেখাবে বলে তিনি আশা করছেন।

Related Articles