×

Weather Update: বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে

আবার রাজ্যে ধেয়ে এলো গভীর নিম্নচাপ। যার জেরে ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে বৃষ্টিপাত। সারা দক্ষিণবঙ্গ জুড়ে গতকাল বিকেল থেকে বৃষ্টি শুরু হয়েছে। তবে আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে আজ ও কাল বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। ভারী বৃষ্টির সঙ্গে সঙ্গে দুর্যোগের আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। নিম্নচাপের জেরে বাড়বে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টিপাতের পরিমাণ।

বাংলাদেশ ও মায়ানমারের সীমান্তের কাছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল , ইতিমধ্যে তার শক্তি আরো বেড়ে আজ সকালে শক্তিশালী নিম্নচাপে পরিণত হয়েছে। সম্প্রতি এর অভিমুখ রয়েছে উত্তর-পশ্চিম দিকে। নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ছত্রিশগড়ের দিকে এগোবে এমনটাই আভাস দিয়েছেন আবহাওয়া দপ্তর। যার জেরে 20 শে আগস্ট পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।

গতকাল থেকে পূর্ব মেদনীপুর, পশ্চিম মেদনীপুর, উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান প্রভৃতি জায়গায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। আজ দক্ষিণ বঙ্গের জেলা গুলির সাথে সাথে পশ্চিমের জেলাগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও 48 থেকে 50 কিলোমিটার বেগে বইতে পারে হাওয়া।

এই শক্তিশালী নিম্নচাপের কারণে সমুদ্র তীরবর্তী অঞ্চলে জারি করা হয়েছে করা সর্তকতা। দীঘা ও মন্দারমণিতে পর্যটকদের সমুদ্রে নামতে বারণ করা হয়েছে এবং মৎস্যজীবীদের মৎস্য ধরতে যাওয়ার নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও একাধিক জেলায় জারি করা হয়েছে লাল-হলুদ সর্তকতা। আজ কলকাতায় ও তার পার্শ্ববর্তী অঞ্চলে তাপমাত্রা থাকবে প্রায় 31 ডিগ্রি।