নিউজরাজ্য

রাজ্যবাসীর জন্য স্বস্তির খবর, খুব শীঘ্রই আসছে বর্ষা, দিনক্ষণ জানালো আবহাওয়া দফতর

ঘূর্ণিঝড় যশের প্রভাব শেষ হতে না হতেই আবারো গরমের তাপদাহ বাড়তে শুরু করেছে কলকাতা শহর সহ গোটা রাজ্যে। তাপমাত্রার পারদ প্রায় চল্লিশের কাছাকাছি, এমতন অবস্থায় আলিপুর আবহাওয়া দপ্তর শোনালো রাজ্যবাসীকে স্বস্তির খবর। হাওয়া ভবন তরফে জানানো হয়েছে আগামী ১০ দিনের মধ্যেই বঙ্গে ঝাঁপিয়ে নামতে চলেছে বর্ষা। মৌসম ভবন তরফে প্রথমেই জানানো হয়েছিলো কেরলে বর্ষা প্রবেশের পরেই অন্যান্য রাজ্যেও ঘটবে বর্ষার আগমন। গতকাল বর্ষা ঢুকেছে কেরল রাজ্যে, যদিও দুদিন দেরি করেই কেরলে বর্ষা প্রবেশ করেছে, সেই অর্থে এবার স্বাভাবিক ভাবেই বাংলাতেও ঘটবে বর্ষার আগমন।

আলিপুর আবহাওয়া দপ্তর তরফে জানানো হয়েছে আজ শুক্রবার আকাশ আংশিক মেঘলা থাকবে। পাশাপাশি দু-এক পশলা বৃষ্টির সহ বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনা। আবহাওয়া ভবন সূত্রে খবর আজ যে কোন মুহূর্তে আকাশ ভেঙ্গে নামতে পারে বৃষ্টিধারা।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রির আশেপাশে থাকার কথা। রাজ্যে বর্ষা ঢোকার আগে প্রাককালীন বৃষ্টির প্রভাবে খুব বেশি তাপমাত্রায় পরিবর্তন ঘটবে না বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। শহরে গতকালের সর্বাধিক তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি নিচে, এবং সর্বনিম্ন ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে।

IMD কলকাতার পূর্বাভাসে জানানো হয়েছে, বর্ষা ঢোকার আগে এই সপ্তাহের আকাশ থাকবে আংশিক মেঘলা। বজ্রপাতের পূর্বাভাস রয়েছে আগামী ৭ জুন, এবং ৮ এবং ৯ জুন বর্ষণের সাথে রয়েছে ঝড়ের পূর্বাভাস।

Tags

Related Articles

Close