দেশনিউজ

২১ সেপ্টেম্বর থেকে চলবে আরও ২০ জোড়া ট্রেন, কোন রুটে কত ভাড়া? রইল বিস্তারিত

রেলে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানিয়েছেন, যে সব রুটে ওয়েটিং লিস্টের তালিকা দীর্ঘ, সেই সব রুটে ক্লোন ট্রেন চালানো হবে।

মার্চ মাস থেকেই লকডাউনের জেরে বন্ধ রয়েছে রেল পরিষেবা। তবে মে মাসের পর থেকে ধীরে ধীরে রেল পরিষেবা চালু করা হয়েছে। যদিও লোকাল ট্রেন এখনও চালু হয়নি। কিন্তু দূরপাল্লার কিছু ট্রেন ও স্পেশাল ট্রেন চলছে। এবার আরও পরিষেবা বাড়ানোর চেষ্টা করছে ভারতীয় রেল। ২১ সেপ্টেম্বর থেকে ২০ জোড়া ক্লোন ট্রেন চালু করবে ভারতীয় রেল। রেলের তরফ থেকে জানানো হয়েছে, বেশির ভাগ ক্লোন ট্রেনই বিহার থেকে ছাড়বে।

আর ২০ জোড়া ট্রেনের মধ্যে ১৯ জোড়া ট্রেনে টিকিটের দাম নেওয়া হবে হমসফর এক্সপ্রেসের রেটে। আর লখনউ ও দিল্লি রুটে ক্লোন ট্রেনের ভাড়া জনশতাব্দীর এক্সপ্রেসের রেটে নেওয়া হবে। প্রসঙ্গত, এই ক্লোন ট্রেন হল- যখন কোনও রুটে যাত্রী চাহিদা বেশি হয়, তখন ওয়েটিং লিস্টের পরে বাকি যাত্রীদের জন্য যে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়।

রেলে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানিয়েছেন, যে সব রুটে ওয়েটিং লিস্টের তালিকা দীর্ঘ, সেই সব রুটে ক্লোন ট্রেন চালানো হবে। এই ট্রেনগুলি সম্পূর্ণ রিজার্ভেশনে ও নির্দিষ্ট টাইম টেবিল অনুযায়ী চলবে৷ ১৯ জোড়া হমসফর এক্সপ্রেসে ১৮টি কোচ থাকবে৷ লখনউ-দিল্লি রুটের ট্রেনে থাকবে ২২টি কোচ।

কোথায় কোথায় ট্রেনগুলি চলবে? রইল তালিকা-

বিহার ও দিল্লির মধ্যে চলবে ১০টি জোড়া ট্রেন। এই ট্রেনগুলি বিহারের সাহারসা, রাজেন্দ্রনগর, রাজগির, দ্বারভাঙা ও মুজফ্ফরপুর থেকে ছাড়বে।

দক্ষিণ-মধ্য রেলের দুটি ক্লোন ট্রেন বিহারের দানাপুর থেকে সেকেন্দরাবাদ পর্যন্ত চলবে।

দক্ষিণ-পশ্চিম রেলের ৬টি ট্রেন গোয়া-দিল্লি, কর্নাটক-বিহার ও কর্নাটক-দিল্লি চলবে।

পশ্চিম রেলে ১০টি ট্রেন চলবে। বিহারের দ্বারভাঙা থেকে গুজরাত, দিল্লি-গুজরাত, ছাপরা থেকে সুরাত, মুম্বই-পঞ্জাব, আহমেদাবাদ-পটনা।

নর্থ-ইস্ট ফ্রন্টিয়ার রেলের আওতায় দুটি ট্রেন চলবে।

বিহারের কাটিহার থেকে দিল্লি পর্যন্ত চলবে।

পশ্চিমবঙ্গ থেকে দিল্লি, পঞ্জাব থেকে পশ্চিমবঙ্গ, লখনউ থেকে দিল্লি ট্রেন চলবে।

Tags

Related Articles

Close