×

রেলওয়ে সম্পূর্ণ বদলে দিল টিকিট বুকিংয়ের পদ্ধতি! এখনি জেনে নিন নাহলে পরে বিপদে পড়বেন

আপনি কি একজন নিত্যদিনের রেলওয়ে প্যাসেঞ্জার? তবে আপনার জন্য রয়েছে একটি বিশেষ খবর। সম্প্রতি ভারতীয় রেলওয়ে সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট বা আইআরসিটিসি থেকে এসেছে একটি বড় আপডেট। এই আপডেটের অধীনে জানা যাচ্ছে পূর্বের তুলনায় বর্তমানে অধিক সংখ্যক ট্রেন বুকিং করতে পারবেন যাত্রীরা। হ্যাঁ,ঠিকই শুনছেন! অনলাইন মাধ্যমে এইবার এমনই সুযোগ আনা হয়েছে রেলওয়ের তরফে।

আপনাদের মধ্যে অনেক অনেকেরই হয়তো জানা নেই আইআরসিটিসির ওয়েবসাইটের নিয়মকানুন সম্বন্ধে। তাই এবিষয়ে জানানো যাচ্ছে যে,পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে টাইম কাউন্ট আর সেই কারণে আপনারা প্রতিমাসে বারোটি টিকিট বুক করতে পারবেন আইআরসিটিসি একাউন্ট থেকে। তবে এক্ষেত্রে মনে রাখা দরকার আপনার অ্যাকাউন্টের সাথে আধার কার্ডের সংযুক্তিকরণ আবশ্যিক। এখন প্রশ্ন হচ্ছে কিভাবে বাড়িতে বসেই আপনারা আইআরসিটিসি একাউন্ট এর সাথে আপনার আধার কার্ডের লিঙ্ক করাতে পারবেন? আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত!

নিম্নলিখিত পদ্ধতিগুলি অনুসরণ করার মাধ্যমে আপনারা খুব সহজেই ঘরে বসেই আপনার আইআরসিটিসি অ্যাকাউন্টের সাথে আধার কার্ডটি সংযুক্ত করতে পারবেন। আসুন জেনে নেয়া যাক-

1)http://irctc.co.in প্রথমে পূর্বোক্ত আইআরসিটিসি এর এই অফিশিয়াল ওয়েবসাইটে আপনাকে যেতে হবে।

2) এরপর আপনাকে আপনার একাউন্টে লগইন করতে হবে।

3) এরপর হোম পেজে গিয়ে “মাই অ্যাকাউন্ট” অপশনে ক্লিক করে “লিনক ইউর আধার” অপশনে ক্লিক করতে হবে।

4)এরপর আপনার আধার কার্ডে যাবতীয় তথ্য সাবমিট করে চেক বক্সে গিয়ে “সেন্ড ওটিপি” অপশনে ক্লিক করতে হবে।

5)এরপর রেজিস্টার্ড মোবাইল নাম্বারে “ওটিপি সেন্ড” হলে ওটিপি সাবমিশনের মাধ্যমে সম্পন্ন হবে আপনার কেওয়াইসি।

6)এরপর স্ক্রিনে ভেসে ওঠা নিশ্চিতকরণ লিংকে ক্লিক করতে হবে এবং আইআরসিটিসি ওয়েবসাইট থেকে “লগ আউট” করে পুনরায় “লগইন” করে নিতে হবে।