আন্তর্জাতিকনিউজ

সীমান্তে চরম উত্তেজনা! যুদ্ধের জন্য প্রস্তুত থাকুন, সেনাবাহিনীকে কড়া নির্দেশ চীনের

মার্কিন যুক্তরাষ্ট্রের এই যুদ্ধজাহাজ পাঠানো একদম পছন্দ করছে না বেজিং।

লাদাখ সীমান্তে উত্তেজনা তুঙ্গে। আর এই উত্তেজনার মধ্যেই এবার চীনা সেনাদের যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিলেন চিনা প্রেসিডেন্ট শি জিংপিং। গতকাল অর্থাৎ বুধবার গুয়াংডং প্রদেশের একটি সামরিক ঘাঁটি পরিদর্শনে গিয়ে এ কথা বলেন তিনি। চিনের সরকারি সংবাদমাধ্যম ‘জিনহুয়া’ রিপোর্ট অনুযায়ী, তিনি কোরের সদস্যদের ‘চূড়ান্ত সতর্ক’ থাকার নির্দেশ দিয়েছেন। এছাড়া তিনি বলেন, ‘‘আপনাদের মন যুদ্ধের জন্য প্রস্তুত করে রাখুন।’’

একপ্রকার ঘুরিয়ে তিনি হুঁশিয়ারি দিচ্ছেন তা আর বলতে বাকি রাখে না। এবার প্রশ্ন উঠছে তাহলে চীনের নজরে কোন দেশ পড়ছে? সম্প্রতি তাইওয়ান প্রণালীতে কয়েকটি মার্কিন যুদ্ধ জাহাজ নজরে এসেছে। যদিও আমেরিকার তরফে বলা হয়েছে যে এটা ‘রুটিন’ সফর। কিন্তু বেজিং এই তথ্য মানতে নারাজ। বেজিং অন্য উদ্দেশ্য দেখছে। আর তা নিয়েই দুইদেশের মধ্যে কূটনৈতিক পারদ নতুন করে মাথা চাড়া দিয়ে উঠছে বলে মনে করছে আন্তর্জাতিক মহলের একটা বড় অংশ। আর ঠিক এই কারণেই যুদ্ধের জন্য ‘প্রস্তুত’ থাকার বার্তা দিয়েছেন চীনা প্রেসিডেন্ট।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই যুদ্ধজাহাজ পাঠানো একদম পছন্দ করছে না বেজিং। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিঝিয়ান বলেন, ‘‘তাইওয়ানে সামরিক অভিযান বাতিল করুক আমেরিকা।’’ কিন্তু আমেরিকা সেই তত্ত্ব মানতে নারাজ।

Tags

Related Articles

Close