দেশনিউজ

প্রতিমাসে মাত্র ১ টাকা করে দিলেই ২ লক্ষ টাকার কভারেজ, সুযোগ হাতছাড়া করলেই পস্তাবেন

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা নিয়ে আসলো এক অভাবনীয় স্কিম। এই স্কিমে মাসে ১ টাকা করে জমান আর তার বদলে পেয়ে যান ২ লক্ষ টাকা বীমা কভারেজ।

মূলত আর্থিক ভাবে পিছিয়ে পরা দারিদ্র্যসীমার নিচে থাকা পরিবারগুলোর জন্য এই প্রকল্পটি নিয়ে আসা হয়েছে। দিন আনা দিন খাওয়া পরিবারগুলির সুরক্ষা ও সামর্থের কথা মাথায় রেখে স্কিমের ডিজাইন তৈরি করা হয়েছে। বছরে মাত্র 12 টাকা প্রিমিয়াম যে কেউ দিতে পারবে। তাই বীমার সুরক্ষা যাতে সকলের থাকে, সেই কথা মাথায় রেখেই এই স্কিম আনা হয়েছে।

কিভাবে পাবেন এই বীমা? আপনার নিকটবর্তী ব্যাঙ্ক শাখায় গেলে সেখানকার ব্যাঙ্ক কর্মী আপনাকে বিস্তারিত সাহায্য করবে। এছাড়াও যদি আপনার বীমা এজেন্ট থেকে থাকে তবে তার সাহায্য নিয়েও এটি আপনি করতে পারবেন। সরকারি এবং বেসরকারি উভয় বীমা সংস্থাগুলি ব্যাঙ্ক মারফত এই সুবিধা দিচ্ছে।

কিভাবে প্রিমিয়াম দেবেন? প্রতি মাসের 1 তারিখে আপনার একাউন্ট থেকে প্রিমিয়ামের টাকা কেটে নেওয়া হবে। অর্থাৎ মাসের শুরুতে আপনার এই খাতে খরচ হবে মাত্র 1 টাকা।

কতটা কভারেজ দেওয়া হবে? প্রথমেই জানানো হয়েছে এই বীমার কভারেজ 2 লক্ষ টাকা। যদি কোন বিমাকরীর দুর্ঘটনায় মৃত্যু হয় তবে তার পরিবার 2 লক্ষ টাকার বিমা পাবে।

কারা এই যোজনার সুবিধা পাবে? যদি আপনার বয়স 70 বছর অতিক্রম করে যায় তবে এই যোজনার কভারেজ আপনি পাবেন না। এবং 1 টাকা কাটার মতন ন্যূনতম অর্থ সব সময় আপনার একাউন্টে রাখতে হবে। মনে রাখবেন ব্যাঙ্ক একাউন্ট স্থগিত হলে আপনার পলিসিটিও বন্ধ হয়ে যাবে।

Tags

Related Articles

Close