×

বেতন ৮০ হাজার টাকার উপরে, পোস্ট অফিসে বিপুল পরিমাণে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি ভারতীয় ডাক বিভাগের

দেশজুড়ে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বেকারত্বের সমস্যা! আর্থিক মন্দার পরিবেশে দেশজুড়ে বারছে দারিদ্র্যের সমস্যা আর এই অরাজকতার পরিবেশে একটুখানি স্বস্তির নিঃশ্বাস ফেলতে ভারতীয় ডাক বিভাগ নিয়ে এল সরকারি চাকুরি প্রার্থীদের জন্য অত্যন্ত সুখবর। মাত্র মাধ্যমিক পাস যোগ্যতায় পশ্চিমবঙ্গের যেকোনো পোস্ট অফিসে মিলবে চাকরি,বেতন সর্বোচ্চ 80 হাজার টাকা

বিগত 15ই জুলাই দেশের বিভিন্ন পোস্টাল সার্কেলে ডাক বিভাগের ডিরেক্টর সত্যনারায়ন দাস এই মর্মে চিঠি পাঠিয়ে জানিয়েছেন যে পোস্ট অফিসের এই বিরাট নিয়োগের আওতায় পোস্টাল অ্যাসিস্ট্যান্ট, পোস্টম্যান মাল্টিটাস্কিং স্টাফসহ আরো নানা নামে কর্মী নিয়োগ করা হবে এবং এই নির্দেশনার আওতায় ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন পঞ্চায়েত ও শহুরে এলাকার পোস্ট অফিসে নিয়োগ প্রক্রিয়ার জন্য প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। জানা যাচ্ছে বিগত বছরের তুলনায় শূন্যপদ বেড়ে প্রায় 97 হাজারের কাছাকাছি ঠেকেছে।

পোস্ট অফিসের এই নিয়োগ প্রক্রিয়ায় আপনি যদি একজন আবেদন প্রার্থী হতে চান তবে আপনাকে যেকোন বোর্ড স্বীকৃত স্কুল থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। এছাড়াও উচ্চশিক্ষিত আবেদন প্রার্থীদের জন্য রয়েছে উচ্চপদে পোস্টিং এর সুযোগ। বয়স এর ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের 18 থেকে 40 বছর বয়সী হতে হবে এবং রিজার্ভড ক্যাটাগরি প্রার্থীদের জন্য রয়েছে বয়সের ছাড়ের সুযোগ।

আবেদনের ক্ষেত্রে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন লিংক এ ক্লিক করে নাম,বাবার নাম,শিক্ষাগত যোগ্যতা,বয়স,ঠিকানা ইত্যাদি যাবতীয় তথ্যাদি পূরণ করতে হবে এবং যাবতীয় ডকুমেন্ট্রি সাইজ করে আপলোড করতে হবে। সাথে একটি বৈধ মোবাইল নাম্বার ও ইমেইল আইডি এছাড়াও একটি রঙিন পাসপোর্ট ছবির নিচের সিগনেচার করে আপলোড করতে হবে এবং সমস্ত অ্যাপ্লিকেশন ফর্মটিকে প্রিন্ট করে নিজের কাছে রেখে দিতে হবে।

আবেদন প্রক্রিয়া শেষে একটি লিখিত পরীক্ষার জন্য প্রার্থীরা ডাক পাবেন এবং অবশেষে তাদের সিলেক্টেড হলে ইন্টারভিউয়ের মাধ্যমে মেরিট লিস্ট প্রকাশ করা হবে। এরপর মেরিট লিস্টে থাকা প্রার্থীদের নিয়োগ করা হবে ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে। নিয়োজিত প্রার্থীদের বেতনক্রম 25 হাজার টাকা থেকে সর্বাধিক 81 হাজার 100 টাকা পর্যন্ত হতে পারে।