দেশনিউজ

মা দুর্গার বোধনের দিন প্রধানমন্ত্রীর বাংলায় ভাষণ, এক নজরে মোদীর বক্তৃতার ১০টি গুরুত্বপূর্ণ পয়েন্ট

আজকের এই ভাষণে তিনি বাংলা ও বাঙালিদের উদ্দেশ্যে কি কি বলেছেন, সেগুলি দেখে নেওয়া যাক, এক নজরে-

Advertisement
Advertisement

আজ মহাষষ্ঠীর দিন সকালে দুর্গোপূজো উপলক্ষ্যে বক্তৃতা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এই বক্তৃতার মাধ্যমে তিনি বাঙালিকে নিয়ে অনেক কথা তুলে ধরলেন। তাঁর এই ভাষণের পর অনেকেই বলছেন, ২১-র ভোটের সূচনার বার্তা দিলেন তিনি। আর এই ভাষণের পর বাঙালির মন জয় করল কিনা সেটা সময় হলেই উত্তর মিলবে। আজকের এই ভাষণে তিনি বাংলা ও বাঙালিদের উদ্দেশ্যে কি কি বলেছেন, সেগুলি দেখে নেওয়া যাক, এক নজরে-

১) এদিন ভাষণের শুরুতেই তিনি বাংলাতে কথা বলেছেন। প্রধানমন্ত্রী বলেছেন,” সবাইকে দুর্গা, কালী পুজোর শুভেচ্ছা। এত সংখ্যক মানুষের উৎসাহ দেখে মনে হচ্ছে যেন দিল্লিতে না, কলকাতাতেই আছি।”

২) শুধু বাংলাতে কথা বলেই থেমে যাননি মোদী। রবীন্দ্রনাথ, বঙ্কিমচন্দ্র, শরচত্চন্দ্রের সঙ্গে বিদ্যাসাগর, রাজা রাম মোহন রায়ের নামও স্মরণ করলেন তিনি। এঁনাদের শিল্প ও সাহিত্যে বাঙালিদের অবদানের কথা তুলে ধরলেন। এছাড়া ক্ষুদিরাম বোস, প্রফুল্ল চাকী, মাতঙ্গিনী হাজরা, শ্রী অরবিন্দের মতো মহাত্মাদের স্মরণ করে স্বাধীনতা আন্দোলনে বাঙালির অবদানের কথাও তুলে ধরেন। এমনকি বাংলার বিপ্লবীদের প্রণাম জানান প্রধানমন্ত্রী। তবে এত কিছুর পরেও তিনি স্বামী বিবেকানন্দের নাম স্মরণ করতে ভোলেননি প্রধানমন্ত্রী।

৩) এদিন প্রধানমন্ত্রী বাংলায় বললেন, উমা এল ঘরে। মা দুর্গার আশীর্বাদে বাংলা আজ উৎসবমুখর। তবে শুধু বাংলা নয়, সারা দেশ এই উৎসবের সময় আনন্দে মেতে ওঠেন।

৪) এছাড়া বাংলা উচ্চারণে প্রধানমন্ত্রী বললেন, আমার সন্তান যেন থাকে দুধে-ভাতে। সব মা-ই চায়, তাঁর সন্তান যেন ভরপেট খেয়ে থাকে। আর তার জন্য শ্রমিক, কৃষককে আত্মনির্ভরশীল হতে হবে। আর তাহলেই সোনার বাংলা গড়া সম্ভব হবে।

৫) করোনা আবহের মধ্যেই এইবছর দুর্গাপুজো হচ্ছে। সামাজিক দূরত্বতা বজায় রেখে, মাস্ক পরে, স্যানিটাইজার ব্যবহার করেই সবাইকে উৎসবে মাতার জন্য এবং আনন্দ করার বার্তা দিয়েছেন তিনি।

৬) এর পাশাপাশি এদিন মোদী দেশের মহিলাদের সুরক্ষা নিয়েও মন্তব্য করেন। তিনি বলেছেন, প্রতিটি মহিলাকে দেবী দুর্গার মতো সম্মান ও শ্রদ্ধা করতে হবে। দেশের নারীদের সম্মানরক্ষার জন্য বিজেপি সরকার বদ্ধপরিকর, এমনটাও তিনি বললেন। এখন মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে কড়া আইন প্রণয়ন করা হয়েছে। মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে।

৭) প্রধানমন্ত্রী আজ বাংলা বন্দনায় বলেন, বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল। পূণ্য হোক…হে ভগবান।

৮) প্রধানমন্ত্রী এদিন আরও বললেন, বাংলার মানুষ আগেও দেশকে পথ দেখিয়েছেন। এখনও দেশের অগ্রগতির ক্ষেত্রে পথ দেখাচ্ছেন। তিনি বিশ্বাস করেন, বাংলাই ভবিষ্যতেও দেশকে আরও এগিয়ে নিয়ে যাবে।

৯) এছাড়া তিনি জনধন যোজনা থেকে শুরু করে মহিলাদের অ্যাকাউন্টে সরাসরি সরকারি টাকা এসে পৌঁছনোর কথাও বলেন।

১০) মা দুর্গা ও মা কালীর কাছে প্রার্থনা করি, প্রতি বছর যেন এভাবেই মায়ের পুজো ও সেবা করে যেতে পারি। এমনটাও বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Related Articles