নিউজদেশ

এবার UPI-র মাধ্যমে টাকা পেমেন্ট করা যাবে বিদেশেও! দুর্দান্ত সুবিধা নিয়ে এল Phone Pe

খুব শীঘ্রই এবার UPI’এর মাধ্যমে ইন্টারন্যাশনাল পেমেন্টের সুবিধা আনতে চলেছে জনপ্রিয় ফিনটেক কোম্পানি ‘PhonePe’। যার ফলে ফোনপে ব্যবহারকারীরা বিদেশ ভ্রমণের সময় খুব সহজেই ইউপিআই ব্যবহার করে ইন্টারন্যাশনাল মার্চেন্টদের পেমেন্ট করতে পারবেন। যে দেশগুলিতে এই সুবিধা উপলব্ধ হবে তাদের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরশাহী, সিঙ্গাপুর, মরিশাস, নেপাল এবং ভুটান।

তবে এই সুবিধা লাভের জন্য প্রথমে ফোনপে অ্যাপে ‘ইউপিআই’ ইন্টারন্যাশনাল চালু করতে হবে। এই বিষয়ে সংস্থার তরফ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘যারা ফোনপে ব্যবহার করছেন তারা ভারতীয় ব্যাংক থেকে সরাসরি বৈদেশিক মুদ্রায় অর্থ প্রদান করতে সক্ষম হবেন।

ঠিক যেমন তারা আন্তর্জাতিক ডেবিট কার্ডগুলোর মাধ্যমে করে থাকেন।’ নতুন এই ফিচার ডিজিটাল পেমেন্টে বিপ্লব আনবে বলেই মনে করা হচ্ছে।এই বিষয়ে কোম্পানির কো-ফাউন্ডার এবং চিফ টেকনোলজি অফিসার রাহুল চারি জানিয়েছেন, ‘গত ৬ বছরে আমরা ভারত জুড়ে ইউপিআই পেমেন্টে বিপ্লবের অভিজ্ঞতা লাভ করেছি।

এবার এই অভিজ্ঞতাকে বিশ্বের অন্যান্য অংশে নিয়ে যাওয়ার প্রথম পদক্ষেপ হলো ইউপিআই ইন্টারন্যাশনাল। এই বৈশিষ্ট্য গেমচেঞ্জার হিসেবে প্রমাণিত হবে এবং বিদেশ ভ্রমণের সময় ভারতীয়দের অর্থ প্রদানের পদ্ধতিকে পরিবর্তন করবে।’