নিউজ

আগামী নভেম্বর মাসে ফের এক বিরল ঘটনার সাক্ষী থাকবে সাধারণ মানুষ

2020 সালের নতুন বছরের প্রথম চন্দ্রগ্রহণ নিয়ে সাধারণ মানুষের মধ্যে ভালোই আগ্রহ ছিল, দশকের প্রথম চন্দ্রগ্রহণ ঘিরে কৌতুহল ছিল জ্যোতিষ বিদদের মধ্যে। 2020 সালে দুটি চন্দ্র গ্রহণের পর আবার আরেক চন্দ্রগ্রহনের সাক্ষী থাকতে চলেছে সাধারন মানুষ। করোনা ভাইরাসের তঙ্কের মধ্যে পুনরায় এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে।

চাঁদ এবং পৃথিবীর নিজ নিজ কক্ষপথে চলার সময় সূর্য, পৃথিবী ও চাঁদ যখন সরলরেখায় চলে আসে এবং সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান হয় তখন তার ছায়া গিয়ে পড়ে চাদের ওপর। যার ফলে পৃথিবী থেকে দেখলে কিছু সময়ের জন্য আংশিক বা পূর্ণভাবে অদৃশ্য হয়ে যায় চাঁদ, একেই চন্দ্রগ্রহণ বলে।

বছরের এই তৃতীয় চন্দ্রগ্রহণ দেখা যেতে চলেছে 29 নভেম্বর থেকে 30 শে নভেম্বর পর্যন্ত। তবে দুঃখের বিষয় 2020 সালের এই তৃতীয় চন্দ্র গ্রহনটি ভারতের মানুষ দেখতে পাবেন না। উত্তর এবং দক্ষিণ আমেরিকার বাসিন্দাদের কাছে এই চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে এছাড়াও এশিয়ার কিছু অংশেও এই গ্রহণের সর্বাধিক পর্যায়ে অন্ধকার দিক দেখতে পাবেন জনগন। এই চন্দ্রগ্রহণ এর কিছু অংশ দেখতে পাওয়া যাবে ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা প্রশান্ত মহাসাগরীয় আটলান্টিক প্রভৃতি জায়গায়।

প্রসঙ্গত একটি পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ হয় যখন তখন চাঁদ পৃথিবীর ছায়ার বাইরের অংশের মধ্যে দিয়ে চলে যায় একে কলম্বর বলা হয়। এই পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ আংশিক বা পূর্ণ উভয় হতে পারে।

Tags

Related Articles

Close