আন্তর্জাতিকনিউজ

চীনের কাছে মাথা বিক্রি করতে চলেছে পাকিস্তান!

চীনের উপর আর্থিকভাবে নির্ভরতা বাড়াচ্ছে পাকিস্তান।

চীনের সাথে পাকিস্তানের সম্পর্ক বেশ মজবুত, সে কথা সবারই জানা। আর চীনের উপর আর্থিকভাবে নির্ভরতা বাড়াচ্ছে পাকিস্তান। এদিকে এখন করোনা মহামারীর কারণে পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা বেহাল। আর তাই ফের দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে আরও একবার চীনের কাছে মাথা নত করতে বাধ্য হচ্ছে পাকিস্তান। সূত্রের খবর অনুযায়ী, চিনের কাছ ২.৭ বিলিয়ন মার্কিন ডলার বা ২০ হাজার কোটি টাকা ঋণ চাইতে পারে পাকিস্তান।

জানা গিয়েছে, পাকিস্তানের অর্থনৈতিক করিডোর সিপিসি এর মেইনলাইন ১ নম্বর প্রকল্পের নির্মাণের জন্যই এই টাকা চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এমএল-১ প্রকল্পের অর্থায়ন কমিটির ষষ্ঠ বৈঠকে পেশোয়া থেকে করাচি পর্যন্ত ১,৮৭২ কিলোমিটার রেলপথের উন্নয়ন দুটি ট্র্যাক তৈরির কাজে এই টাকা খরচ করা হবে। এটাও জানা গিয়েছে, আগামী সপ্তাহেই পাকিস্তান চিঠি লিখে চিনের কাছে টাকা চাইতে পারে।

পাকিস্তান এক শতাংশ হারে চিনের কাছ থেকে একটি দীর্ঘ মেয়াদী ঋণ চেয়েছিল এই বছরে। যদিও সেই অনুরোধে এখনও পর্যন্ত কোনও সাড়া দেয়নি শি জিংপিং। চীন ১ শতাংশের থেকে বেশি হারে সুদ চাইছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। এছাড়া পাকিস্তান্তের পরমাণু কর্মসূচিকে চিন ধারাবাহিকভারে কৌশলগত সমর্থন করছে বলে একাধিকবার অভিযোগ তুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রদূত হুসেইন হাক্কানি আবার অভিযোগ করেছে যে চিন পাকিস্তানকে নয় মূলত নিজের দেশের অর্থনীতিকে চাঙ্গা করতেই একাজাতীয় একাধিক পদক্ষেপ করছে। এই প্রকল্পের আওতায় রয়েছে ১০০ বিলিয়নের বিদ্যুৎ প্রকল্প। যেটি পাকিস্তানকে বিদ্যুৎ উৎপাদনে সাবলম্বী করে তুলবে বলে মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Close