নিউজ

অক্টোবরে আকাশে দেখা যাবে নীল চাঁদ, কবে ঘটবে এই বিরল ঘটনা? জানুন

একই মাসের মধ্যে দুইবার ব্লু মুন দেখা একেবারেই অসাধারণ ব্যাপার। আর এই জন্যই ইংরেজিতে প্রবাদ এসেছে- ‘ওয়ান্স ইন আ ব্লু মুন’ অর্থাৎ যা কদাচিৎ হয়।

Advertisement
Advertisement

পয়লা অক্টোবরে ইতিমধ্যেই ফুল মুন বা পূর্ণ চাঁদ দেখা দিয়েছে আকাশে। সুতরাং ১৫ দিন পরে আবার অমাবস্যা আসার কথা। কিন্তু এবার একেবারে উল্টো ঘটনার সাক্ষী থাকবে আকাশ। আবার পূর্ণরূপে চাঁদ দেখা যাবে আগামী ৩১ অক্টোবর। মুম্বইয়ের নেহরু প্ল্যানেটোরিয়ামের পক্ষ থেকে অরবিন্দ পরাঞ্জপে এই কথা সংবাদমাধ্যমকে জানিয়েছেন। আর এটি একটি মহাজাগতিক ঘটনা।

অরবিন্দ পরাঞ্জপে বলেছেন, আকাশে যখন একই মাসে দুটি পূর্ণ চাঁদ দেখা যায়, তখন দ্বিতীয় চাঁদটিকে ব্লু মুন বলা হয়। একই মাসের মধ্যে দুইবার ব্লু মুন দেখা একেবারেই অসাধারণ ব্যাপার। আর এই জন্যই ইংরেজিতে প্রবাদ এসেছে- ‘ওয়ান্স ইন আ ব্লু মুন’ অর্থাৎ যা কদাচিৎ হয়। তবে ব্লু মুন মানেই যে সত্যি সত্যি চাঁদের রঙ নীল হয়, এমনটা কিন্তু নয়।

২০০৭ সালে জুন মাসে ব্লু মুন দেখা গিয়েছিল। আর এরপর চলতি বছরের ৩১ অক্টোবর ফের আরেকবার দেখা যাবে। আর এইবছর যদি আপনি এই চাঁদ দেখার সুযোগ মিস করেন, তাহলে আপনাকে বহু বছর অপেক্ষা করতে হবে। কারণ এইরকম মহাজাগতিক ঘটনা আবার ঘটবে সেই ২০৫০ সালের সেপ্টেম্বর মাসে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের যোগাযোগ শাখা বিজ্ঞান প্রসারের গবেষক টি ভেঙ্কটেশ্বরণ বলেছেন যে একই মাসে দুটো পূর্ণ চাঁদ দেখার এই জটিল অঙ্ক গ্রেগরিয়ান ক্যালেন্ডারের উপরে ভিত্তি করে হিসেব করা হয়। তবে ইসলামিক লেন্ডার অনুযায়ী এইরকম কিছু হিসেব পাওয়া যায় না। এছাড়া বিজ্ঞানী ভেঙ্কটেশ্বরণ এটাও জানিয়েছেন যে চাঁদের অগ্রগতির উপর ভিত্তি করে যে ক্যালেন্ডার ভারতে ব্যবহৃত হয়, সেখানেও এই জাতীয় হিসেব দেখা যাবে না। তবে সারা বিশ্বের জ্যোতির্বিজ্ঞানীরা গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহার করে থাকেন।

Related Articles