নিউজ

Indian Railways: এবার টিকিট ছাড়াই করুন রেল সফর, আটকাবে না কোন টিকিট চেকার

অনেক সময় মানুষের ট্রেনে ভ্রমণ করার পরিকল্পনা থাকে, কিন্তু তারা টিকিট পান না। তবে আর কোনো চিন্তা নেই কারণ হঠাৎ করে ভ্রমণ করার ক্ষেত্রে। কারণ, টিকিট না থাকলেও রিজার্ভেশনের নিয়ম ছাড়া ভ্রমণ করা যাবে। আসলে এতোদিন পর্যন্ত তৎকালীন বুকিং ছাড়া আর কোনো উপায় ছিল না। তবে সম্প্রতি ভারতীয় রেলের তরফ থেকে এমন একটি সুবিধা আনা হয়েছে, যেখানে টিকিট ছাড়াই আপনি হঠাৎ কোনো জায়গায় ভ্রমণ করতে পারবেন।

নতুন নিয়ম অনুযায়ী যদি আপনার রিজার্ভেশন করানো না থাকে তাহলে ট্রেনে উঠতে গেলে শুধুমাত্র একটি প্ল্যাটফর্ম টিকিট কাটতে হবে। এরপর টিকিট চেকারের কাছে গিয়ে খুব সহজেই আপনি টিকিট তৈরি করে নিতে পারবেন। ভারতীয় রেলের তরফ থেকে এই সুবিধাটি নতুন আনা হয়েছে গ্রাহকদের জন্য। প্ল্যাটফর্ম টিকিট নিয়ে গন্তব্য পর্যন্ত টিকিট তৈরি করতে হবে চেকারের কাছে গিয়ে।

যদিও ট্রেনের সিট যদি খালি থাকে সেক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে। তবে ভালো বিষয় হলো যদি ট্রেনের সিট খালি নাও থাকে তাহলে আপনার ভ্রমণ কেউ আটকাতে পারবে না। কারণ, আপনার যদি রিজার্ভেশন করা না থাকে তাহলে চেকারের কাছে ২৫০ টাকা চার্জ দিয়ে মোট ভাড়া পরিশোধ করে টিকিট তৈরি করতে পারবেন। সেই টিকিট নিয়ে সহজেই ভ্রমণ করতে পারবেন।

Related Articles