নিউজ

এবার প্রতিমাসে পেয়ে যান ১৮ হাজার ৫০০ টাকা পেনশন, দেশের এইসব নাগরিকদের জন্য দারুণ প্রকল্প নিয়ে এসেছে সরকার

চাকরি জীবনে দুহাত ভরে উপার্জন করছেন খরচও করছেন মনভরে, জীবনকে উপভোগ করছেন নিজের মত করে। কিন্তু অবসরের পরে! এই নিয়ে অনেকেই কিন্তু চিন্তিত থাকেন, নানা রকম পরিকল্পনাও করতে থাকেন অবসরজীবনের নিরাপত্তা নিয়ে। আজ তাই এমনই পরিকল্পনার কথা বলব যাতে অবসর জীবন নিরাপদে কাটাতে পারেন আপনি।

সম্প্রতি আমরা আপনার জন্য এমন একটি পরিকল্পনা নিয়ে এসেছি যেখানে আপনাকে অবসরকালীন সময়ের নিরাপত্তা নিয়ে আর চিন্তিত হতে হবে না। এই পরিকল্পনার মাধ্যমে আপনি যেমন একটি মোটা পেনশন পেয়ে যাবেন তেমন আপনার অর্থ নিরাপদ থাকবে আবার নিয়মিত বিরতিতে রিটার্নও পাবেন পলিসি থেকে।

ভারতের প্রবীণ নাগরিকদের কথা ভেবে এই পরিকল্পনাটি নিয়ে এসেছেন ভারত সরকার। ভারত সরকার প্রধানমন্ত্রী “ভাইয়া বন্দনা যোজনা” (Vaya vandana Yojana) নামের একটি বিনিয়োগ প্রকল্প চালু করেছে যার মাধ্যমে ষাট বছর বা তার বেশি বয়সে প্রবীণ নাগরিকদের জন্য ভর্তুকিযুক্ত পেনশন প্রদান করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এই পলিসিটির সব থেকে ভালো বিষয় যে এটি সরকারি প্রকল্পের অধীনে এবং ষাট বছর বয়সের পরে স্বামী স্ত্রী উভয়ই প্রতি মাসে ১৮৫০০ টাকার পেনশনের সুযোগ পেয়ে যাবেন আবার ১০ বছর পর আপনার সম্পূর্ণ বিনিয়োগ ফেরত দেওয়া হবে। চলুন জেনে নিন এই প্রকল্পে বিনিয়োগ করার শর্তাবলী গুলি-

ইতিমধ্যে জানানো হয়েছে এই প্রকল্পের সুবিধা নিতে এককভাবে বিনিয়োগকারীকে ১৫ লক্ষ টাকা জমা দিতে হবে।

যে সমস্ত ব্যক্তির বয়স 60 বছর পূর্ণ হয়েছে তারা 31 মার্চ ২০২৩ সালের মধ্যে এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন।

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (Life Insurance corporation of India) ওয়েবসাইট অনুযায়ী ৬০ বছর বয়সী বা তার বেশি বয়সী প্রবীণ নাগরিকরা এই প্রকল্প কিনতে পারবেন।

সুবিধা- এই বিনিয়োগের অধীনে অনুমোদিত ন্যূনতম পেনশন প্রতি মাসে হাজার টাকা আর সর্বোচ্চ ৯২৫০ টাকা। এই প্রকল্পের অধীনে পাওয়া ন্যূনতম ক্রয় মূল্য হল মাসিক পেনশনের জন্য ১,৬২,১৬২ টাকা আর তিন, ছয়, ও বার্ষিক মাসের পেনশনের জন্য যথাক্রমে ১৬১০৭৪ টাকা, ১৫৯৫৭৪ টাকা, ১৫৬৬৫৮ টাকা।

Related Articles