কলকাতানিউজরাজ্য

মাথাপিছু ২ লক্ষ টাকা দেবে রাজ্য সরকার, শুরু হয়ে গেল ‘কর্মসাথী প্রকল্পে’ আবেদন

কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের বেকার যুবক-যুবতীরা ব্যবসা শুরু করতে পারবেন।

বেকারত্বের সমস্যা দূর করতে ফের এগিয়ে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই রাজ্যসভার বেশ কয়েকটি ছোট-বড় প্রকল্প রয়েছে, যার মধ্যে ‘কর্মসাথী’ প্রকল্প রয়েছে। কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের বেকার যুবক-যুবতীরা ব্যবসা শুরু করতে পারবেন। আর তাদের ক্ষেত্রে কম সুদে লোন দেওয়া হবে। আজ, বিশ্বকর্মা পুজো ও মহালয়ার পবিত্র দিনে এই প্রকল্পের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জারি হয়ে গেল।

রাজ্যের ক্ষুদ্র ও কুটিরশিল্প দপ্তর গেজেট নোটিফিকেশন জারি করল। আজকের পর থেকেই এই ঋণের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে সহজে ও কম সুদে ২ লক্ষ টাকা করে ঋণদানের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। এই প্রকল্পে ঋণদানের অনুমোদন দেবার জন্য জেলায় জেলায় তৈরি হয়েছে একটি স্ক্রিনিং কমিটি। যে কমিটিতে জেলাশাসক রয়েছেন। এছাড়া থাকছেন সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের চিফ এক্সিকিউটিভ অফিসার, জেলার হ্যান্ডলুম দপ্তর, মৎস্য, কৃষি বিপণন, উদ্যানপালন দপ্তরের আধিকারিকরা। তবে কলকাতার ক্ষেত্রে এই পুরো বিষয়টি দেখভালের দায়িত্বে থাকবেন MSME দপ্তরের ডিরেক্টর।

তবে এই ঋণ পাবার জন্য বেশ কিছু শর্ত রয়েছে, সেগুলি জেনে নেওয়া জরুরি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-

১) ১৮ থেকে ৫০ বছর বয়সি যে কেউ ‘কর্মসাথী’ প্রকল্পে ঋণের জন্য আবেদন করতে পারবেন।

২) এক্ষেত্রে আবেদনকারীকে ন্যূনতম অষ্টম শ্রেণি পাশ হতে হবে।

৩) ২ লক্ষ টাকা পর্যন্ত লোন মিলবে রাজ্য সরকারের তরফে, এই দিয়ে ব্যবসা শুরু করা যাবে।

Tags

Related Articles

Close