আন্তর্জাতিকনিউজ

মহাকাশের অজানা রহস্যের অনুসন্ধান, নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

২০২০ সালের পদার্থবিদ্যা বিভাগে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী।

Advertisement
Advertisement

মহাবিশ্ব নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণা করে ২০২০ সালের পদার্থবিদ্যা বিভাগে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী। তাঁরা মহাবিশ্বের সবচেয়ে রহস্যময় বিষয় কৃষ্ণগহ্বর বা ব্ল্যাকহোল নিয়ে গবেষণা করেছিলেন। এই তিন বিজ্ঞানী হলেন ব্রিটেনের রজার পেনরোজ। জার্মানির রেইনহার্ড গেঞ্জেল। এছাড়া চতুর্থ মহিলা বিজ্ঞানী হিসেবে এই পুরস্কার জিতলেন আমেরিকার আন্দ্রেয়া ঘেজ।

বর্তমানে মহাবিশ্বের এই ব্ল্যাকহোল নিয়ে মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই। আর এই রহস্যময় জিনিসটিকে নিয়ে গবেষণা চালিয়ে গেছেন এই তিন বিজ্ঞানী। আর অবশেষে গবেষণা সফল হয়েছে। এই ব্ল্যাক হোলের গঠন নিয়ে দিশা দেখালেন ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রজার পেনরোজ। যাঁর বয়স ৮৯ বছর। তিনি অঙ্ক ব্যবহার করে প্রমাণ করলেন, ব্ল্যাক হোল হল আপেক্ষিকতাবাদের সাধারণ তত্ত্বের প্রত্যক্ষ পরিণতি।

এছাড়া আরেক বিজ্ঞানী হলেন জার্মানির রেইনহার্ড গেঞ্জেল, যিনি ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর এক্সট্রাটেরেস্টিয়াল ফিজিক্সের অধিকর্তা। এই দুই বিজ্ঞানীর যৌথ গবেষণায় একটি অদৃশ্য এবং অত্যন্ত ভারী বস্তুর সন্ধান মিলেছে। তাঁদের দাবি, ওই বস্তুটি ছায়াপথের কেন্দ্রে নক্ষত্রদের কক্ষপথকে নিয়ন্ত্রণ করে। আর আন্দ্রেয়া ঘেজ লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা করেন। তিনিও এই গবেষণায় যুক্ত ছিলেন।

মঙ্গলবার নোবেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, নোবেলের একটি অংশ ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক রজার পেনরোজ পাবেন। আর বাকি অর্ধেক পাবেন বাকি দুজন বিজ্ঞানী। তবে এদিন নাম ঘোষণা হলেও আগামী ১০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Related Articles