নিউজরাজ্য

বাংলায় বিলি শুরু নতুন রঙিন ভোটার কার্ড, এই কার্ডে রয়েছে একাধিক বিশেষ সুবিধা

এবার নতুন ভোটারদের বিলি করা হবে রঙিন সচিত্র ভোটার পরিচয়পত্র।

বদল করা হল ভোটার কার্ডের রং। আর সাদা-কালো নয়। এবার নতুন ভোটারদের বিলি করা হবে রঙিন সচিত্র ভোটার পরিচয়পত্র। এগুলি পলিভিনাইল ক্লোরাইড বা পিভিসি দ্বারা তৈরি হবে। ফলে এগুলি প্যান কার্ডের মতো শক্তপোক্ত হবে। ডিজিটাল ভারত গড়ে তোলার জন্য এই নতুন ভোটার পরিচয়পত্রের ব্যবস্থা কেন্দ্রের আর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই নতুন ভোটার কার্ডগুলিতে এপিক নম্বর ছাড়াও থাকছে একটি ১০ সংখ্যার একটি আইডি নম্বর এবং বারকোড।

এগুলি স্ক্যান করলেই ভোটারের সমস্ত তথ্য মিলবে। এই কার্ড অনেক বেশি সুরক্ষিত কারণ, এতে এমন একটি নম্বর রয়েছে যা খালি চোখে কেউ দেখতে পারবেন না। একমাত্র বিশেষ প্রযুক্তির দ্বারা নির্বাচন কমিশনের কর্মীরাই তা দেখতে পাবে। এই কার্ড নকল করা সম্ভব নয়। পিভিসি দ্বারা হওয়ায় এই কার্ড সহজে নষ্টও হবে না বলে জানা গেছে। ইতিমধ্যেই পূর্ব বর্ধমানে প্রায় ২ লক্ষ ৬৫ হাজার নতুন ভোটারদের বাড়ি বাড়ি এই কার্ড পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়েছে।

তবে শুধু বর্ধমান নয়, শীঘ্রই রাজ্যের সব জায়গাতেই নতুন ভোটাররা এই ভোটার কার্ড হাতে পাবেন। এছাড়া জানা গিয়েছে, যাদের পুরনো কার্ড রয়েছে তাঁরা সেগুলিই ভোটদান বা অন্য কাজে ব্যবহার করতে পারবেন। তবে নির্বাচন কমিশন এক আধিকারিক জানিয়েছেন, ২৫ টাকার বিনিময়ে পুরানো ভোটারদের নতুন ভোটার কার্ড দেওয়ার একটি ব্যবস্থা থাকলেও তা এখনও সেভাবে চালু হয়নি। এখন নতুন ভোটারদের জন্যই এই ব্যবস্থা চালু থাকবে বলে জানানো হয়েছে।

Tags

Related Articles

Close