নিউজরাজ্য

এবার ‘দেশনায়ক দিবস’ হিসেবে পালিত হবে নেতাজীর ১২৫তম জন্মদিন, রাজ্যজুড়ে সাইরেন-শঙ্খ বাজানোর প্রস্তাব মুখ্যমন্ত্রীর

Advertisement
Advertisement

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে এবার রাজ্যজুড়ে সাইরেন-শঙ্খ ঘণ্টা বাজানোর প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান আগামী ২৩শে জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মদিন পালন হবে।

এই মহান দেশনায়কের জন্মদিনে আমরা যাতে আমাদের অতীতকে ভুলে না যাই এবং দেশের তরুণ প্রজন্মের কাছে নেতাজীর মতো দেশনায়কের জন্মদিনের বার্তাটা সহজেই পৌঁছে দেওয়া যায় সেই জন্যেই এই উদ্যোগ। তিনি বিস্তারিত জানান কিভাবে পালন হবে এই জন্মদিন।

তিনি বলেন, আগামী ২৩শে জানুয়ারি শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে একটি মিছিল বের হবে। বেলা বারোটা পনেরো নাগাদ নেতাজির জন্মের সময় সময় ঘরে ঘরে বেজে উঠবে সাইরেন-শঙ্খ। গোটা এলাকা জুড়ে বাজানো হবে শঙ্খ এবং ঘন্টা। মুসলিমরা আজানের মত কিছু একটা করতে পারেন। তাছাড়াও মমতা ব্যানার্জি প্রস্তাব রাখেন এই মহান দেশনায়ক-এর জন্য আমাদের স্মৃতিসৌধ হিসেবে একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করা উচিত।

এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ থাকবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের। এমনকি মনুমেন্ট স্থাপন করা যেতে পারে নেতাজি স্মৃতিতে। রাজারহাটের মতো জায়গায় তৈরি করা হতে পারে এই মনুমেন্ট। এবং নেতাজির জন্মতিথিকে দেশনায়ক দিবস হিসেবে পালন করা যেতে পারে। নেতাজির ১২৫ততনম জন্মদিন থেকেই আমাদের এই উদ্যোগ নিতে হবে। একটি ভার্চুয়াল সভায় মুখ্যমন্ত্রী এই সিদ্ধান্ত জানান নবান্ন থেকে। সেই ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন বেশ কিছু জ্ঞানী-গুণী ব্যক্তিত্ব যেমন শুভাপ্রসন্ন, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুগত বসু, অর্থমন্ত্রী অমিত মিত্র, ফেলিক্স রাজ, ব্রাত্য বসু প্রমুখেরা।

Related Articles