দেশনিউজ

ভারতে করোনার টিকা কবে আসবে? স্পষ্ট ভাবে জানিয়ে দিলেন WHO-এর প্রধান বিজ্ঞানী

বিশ্বের প্রায় সব দেশের গবেষকরা দিনরাত এক করে গবেষণা চালিয়ে যাচ্ছেন। যদিও এখন ও ভ্যাকসিন আসেনি।

Advertisement

সারা বিশ্বব্যাপী যে দ্রুত গতিতে করোনা সংক্রমণ বাড়ছে। সেখানে খুব দ্রুত ভ্যাকসিন না আনলে এই মহামারীকে কিছুতেই নিয়ন্ত্রণ করা যাবে না। তাই বিশ্বের প্রায় সব দেশের গবেষকরা দিনরাত এক করে গবেষণা চালিয়ে যাচ্ছেন। যদিও এখন ও ভ্যাকসিন আসেনি। কিন্তু বিভিন্ন দেশেই হিউম্যান ট্রায়াল চলছে। তবে কবে মিলবে এই করোনার প্রতিষেধক? আর এই প্রশ্নের উত্তর দিয়েছেন WHO-এর প্রধান বিজ্ঞানী ডঃ সৌম্য স্বামীনাথন।

তিনি জানিয়েছেন, এই মুহূর্তে ভারতবর্ষ করোনা ভ্যাকসিন তৈরির একেবারে প্রথম পর্যায়ে আছে। ভারতের মোট ৮টি সংস্থা এখন প্রতিষেধক তৈরি চেষ্টা চালাচ্ছে। সাধারণত এই ধরনের টিকা আবিষ্কারের জন্য ৫ থেকে ৮ বছর সময় লেগে যায়। কিন্তু এই মহামারী পরিস্থিতিতে এত সময় নেওয়া যাবে না। তাই সব সংস্থাই তৎপরতার সঙ্গে প্রতিষেধক তৈরি চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে এক থেকে দেড় বছরের আগে কোনও প্রতিষেধকই চূড়ান্ত হবে না বলে তিনি জানিয়েছেন।

শনিবার চেন্নাইয়ের এক সাংবাদিক বৈঠকে তিনি স্পষ্ট করে বলেছেন, এখনও অন্তত এক থেকে দেড় বছর অপেক্ষা করতে হবে। তার আগে ভারতে করোনার টিকা তৈরি হওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই। এমনকি তিনি এটাও বলেছেন, ভারতের কোনও প্রতিষেধকই এখনও কোনো সফলতা আনতে পারেনি। তাই WHO-এর কাছে তুলে ধরতে পারেনি।

Tags

Related Articles

Close