দেশনিউজ

নিট পরীক্ষায় ৭২০-তে ৭২০ পেয়ে ইতিহাস গড়লেন ওড়িশ্যার যুবক, দেশজুড়ে প্রশংসার ঝড়

সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষায় ইতিহাস তৈরী করলেন ওড়িশার ছেলে শোয়েব আফতাব।

চলতি বছরে দু’ধাপে হয়েছিল National Eligibility cum Entrance Test (NEET)। আর এবার সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষায় ইতিহাস তৈরী করলেন ওড়িশার ছেলে শোয়েব আফতাব। তিনি পরীক্ষায় নম্বর পেলেন ৭২০-তে ৭২০। ওড়িশ্যা থেকে তিনি প্রথম নিটে শীর্ষ স্থান পেলেন। প্রথম পরীক্ষার্থী হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

এই বছর দুই ধাপে পরীক্ষা হয়েছিল। এই বছর ১৩ সেপ্টেম্বর হয়েছিল প্রথম পরীক্ষা। আর ১৪ সেপ্টেম্বর বিশেষ পরীক্ষা হয়। বর্তমানে করোনা পরিস্থিতিতেও ১৪.৩৭ লক্ষের বেশি পরীক্ষার্থী প্রবেশিকা দিয়েছিলেন। এই পরীক্ষার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের নিটে ৫০ শতাংশ বা তার বেশি নম্বর পেতে হয়। আর তপশিলি জাতি ও উপজাতিদের পেতে হবে ৪০ শতাংশ নম্বর।

শোয়েব রৌরকেল্লার ব্যবসায়ী পরিবারের সন্তান। এই পরিবারে তিনি প্রথম ডাক্তারি নিয়ে পড়াশুনো করতে চলেছেন। কয়েকবছর আগে তাঁর বাবার ব্যবসায়ে অনেক ক্ষতি হয়। তারপর কোটায় গিয়ে কীভাবে মেডিক্যালের প্রবেশিকার জন্য পড়াশুনো চালাবেন, তাই নিয়ে খুব অনিশ্চিত ছিলেন। আর এরপর তাঁর বাবা চায়ের ব্যবসা ছেড়ে নির্মাণ ব্যবস্থা শুরু করেন। এত ভালো রেজাল্টের পর শোয়েবের সঙ্গে দেখা করে অভিনন্দন জানান লোকসভার স্পিকার ওম বিড়লা।

Tags

Related Articles

Close