×

নরেন্দ্র মোদির ক্ষেত্রে কোন নাগরিকত্ব সংক্রান্ত নথির প্রয়োজন নেই বলে জানাল পিএমও

দেবপ্রিয়া সরকার : চারিদিকে CAA-NRC নিয়ে যে রূপ দাঙ্গা চলছে তা সকলেরই জানা। এরই মধ্যে প্রধানমন্ত্রী নাগরিকত্ব নথি চেয়ে একটি আবেদন জমা পড়ে পিএমও’তে। আবেদনপত্রের জবাবে জানানো হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদি জন্মসূত্রেই ভারতীয় নাগরিক তাই তার ক্ষেত্রে কোনরকম নাগরিকত্ব সংক্রান্ত নথির প্রয়োজন নেই। পিএমও-র এই জবাবকে ঘিরে চলছে তুমুল আলোড়ন।

,RTI তে এক ব্যক্তি গত 17 জানুয়ারি তথ্যের অধিকার আইনে প্রধানমন্ত্রীর নাগরিকত্ব সংক্রান্ত নথি প্রকাশে আনা হোক বলে দাবি জানায়। সেই দাবির জবাবে প্রধানমন্ত্রীর দফতরের সচিব প্রবীণ কুমারের সই করা চিঠিতে জানানো হয় যে নাগরিকত্ব আইনের ৩ নম্বর ধারায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতীয় নাগরিক। তাই তাঁর ক্ষেত্রে নাগরিকত্ব সংক্রান্ত নথির প্রসঙ্গই আসে না। কিন্তু এই জবাব অনেকে মানতে রাজি নয়। অনেকে মনে করেন তথ্যের অধিকার আইনের ৪(১) ধারায় আবেদনের নির্দিষ্ট জবাব দেওয়া বাধ্যতামূলক। তাই নরেন্দ্র মোদির নাগরিকত্বের নথি রয়েছে কিনা তা জানানো উচিত ছিল।

নাগরিকত্ব আইনের ৩ নম্বর ধারা অনুযায়ী জন্মসূত্রে নাগরিকত্ব পাওয়া সংবিধানিক অধিকার ঠিকই, তবে সেই নীতি দেশের অন্যান নাগরিকদের ক্ষেত্রেও প্রযোজ্য কিনা সেই নিয়ে পাল্টা প্রশ্ন তোলা হয়েছে। চারিদিকে NRC নিয়ে এত জল্পনা এবং তার ওপর প্রধানমন্ত্রীর নাগরিকত্বের নথি সংক্রান্ত বিষয়টি প্রকাশ না করার ঘটনা; এই সবকিছু নিয়ে একটি তুমুল আলোড়ন সৃষ্টি হয়েছে।