দেশনিউজ

কেন্দ্রের বরাদ্দ টাকা সংখ্যালঘুদের উন্নয়নে খরচ করেনি যোগী সরকার, বিতর্ক তুঙ্গে

২০১৯-২০ অর্থবর্ষে সংখ্যালঘু উন্নয়ন খাতে কেন্দ্র যে অর্থ বরাদ্দ করেছিল, সেই অর্থের ১০ শতাংশও খরচ করেনি যোগী সরকার।

Advertisement
Advertisement

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে অভিযোগ উঠল। তিনি নাকি সংখ্যালঘুদের উন্নয়নের কোনো টাকা খরচ করছেনই না, আর কেন্দ্রীয় বরাদ্দের টাকাও আটকে দিচ্ছেন। শনিবারই সংখ্যালঘু মন্ত্রক সংসদে একটি তথ্য পেশ করেছে, যেখানে স্পষ্ট করে বলা হয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে সংখ্যালঘু উন্নয়ন খাতে কেন্দ্র যে অর্থ বরাদ্দ করেছিল, সেই অর্থের ১০ শতাংশও খরচ করেনি যোগী সরকার। অর্থাৎ কেন্দ্রের বরাদ্দ টাকা এখনও উন্নয়নের কাজে লাগানো হয়নি।

আর এই তথ্য সামনে আসতেই রাজ্যের সংখ্যালঘু অধ্যুষিত কেন্দ্রগুলির সাংসদরা রেগে যান। উত্তরপ্রদেশে সংখ্যা লঘুদের উন্নয়নের জন্য কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, ২০১৯-২০ অর্থবর্ষে কেন্দ্র বরাদ্দ করেছিল প্রায় ১৬০ কোটি টাকা। আর যোগী সরকার এই টাকার মধ্যে খরচ করেছে মাত্র ১৬ কোটি টাকার কিছু বেশি। বাকি টাকা ব্যবহার করা হয়নি। উত্তরপ্রদেশের আমরোহা, মোরাদাবাদের মতো সংখ্যালঘু অধ্যুষিত এলাকার সাংসদরা বলছেন যে মুখ্যমন্ত্রী যে মুসলিম বিরোধী মানসিকতার তা এই খরচের পরিমান প্রমান দিচ্ছে।

উল্লেখ্য, এর আগে অখিলেশ যাদবের সরকার থাকাকালীন উত্তরপ্রদেশে সংখ্যালঘু উন্নয়ন খাতে অনেক বেশি খরচ হত, তার প্রমানও মিলেছে। শেষ বছর অখিলেশ যাদবের সরকার সংখ্যালঘু উন্নয়ন খাতে কেন্দ্রের বরাদ্দের ৬২ শতাংশ খরচ করেছিলেন। আর যোগী সরকারের আমলে তা একধাক্কায় অনেকটা কমে গেছে। এতেই ক্ষিপ্ত হয়েছেন অন্যান্য দলের সাংসদরা।

Related Articles