চীন কোনোভাবেই থামছে না। ফের সোমবার আলোচনা চলাকা" />চীন কোনোভাবেই থামছে না। ফের সোমবার আলোচনা চলাকা" />চীন কোনোভাবেই থামছে না। ফের সোমবার আলোচনা চলাকা" />চীন কোনোভাবেই থামছে না। ফের সোমবার আলোচনা চলাকালীন প্যাংগং লেকের দক্ষিণ দিক থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে। তবে ভারতীয় সেনারা তা আর হত" />
×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

চীন থামছে না, আলোচনার মাঝেই আবারও ভারতে অনুপ্রবেশের চেষ্টা লাল ফৌজের, আটকালো ভারতীয় সেনা

ফের সোমবার আলোচনা চলাকালীন প্যাংগং লেকের দক্ষিণ দিক থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে। তবে ভারতীয় সেনারা তা আর হতে দেয়নি।

চীন কোনোভাবেই থামছে না। ফের সোমবার আলোচনা চলাকালীন প্যাংগং লেকের দক্ষিণ দিক থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে। তবে ভারতীয় সেনারা তা আর হতে দেয়নি। সেই অনুপ্রবেশকে আটকে দিয়েছে ভারতীয় সেনা। আজ একটি বিবৃতি দিয়ে একথা জানিয়েছে ভারতের বিদেশমন্ত্রক। এর আগের সপ্তাহেও ওই একই এলাকা দিয়ে চীন ভারতে জমি দখলের চেষ্টা করেছিল। সেই সময় ভারত তা আটকে দিয়েছিল।

বর্তমানে লাদাখের এই উত্তপ্ত পরিবেশ ঠান্ডা করার জন্যই সোমবার দুই দেশের মধ্যে আলোচনা চলছিল। সেই সময় চীনা সেনা ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে। যদিও তা সফল করতে পারেনি চীন। গত ২৯ ও ৩০ আগস্ট রাতে ভারতের মাটি দখলের চেষ্টা চালায় চীনা সেনা সেই তারপর আবার সোমবার লাদাখ সীমান্তে একই কাজ করে চীন।

প্রসঙ্গত, প্যাংগং সো লেকে চীন নিজেরা উত্তেজনা বৃদ্ধি করে এখন দোষারোপ করছে ভারতকে। সোমবার সন্ধ্যেবেলা একটি বিবৃতি প্রকাশ করে অভিযোগ জানায় পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড। তিনি বলেন যে ভারতীয় সেনারা প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করেছিলেন। ভারতীয় সেনারা সীমান্ত টপকে ছিল। এই কাজের জন্য ভারতকে হুঁশিয়ারি প্রদর্শন করেছে চীন।

ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র সিনিয়র কর্নেল ঝ্যাঁ শুউলিকে উদ্ধৃত রেখে চিনের সরকারি সংবাদসংস্থা শিনহুয়া বলেছে যে দুই দেশই বিভিন্ন পর্যায়ের একাধিক বৈঠক করেছে। তবে ওই বৈঠকে যে ঐকমত্যে পৌঁছেছিল সেটা ভেঙেছে ভারতীয় সেনা এবং প্যাংগং সো লেকের দক্ষিণ তীর ও রেকিং পাসের কাছে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করেছে। ভারতীয় সেনারাই সীমান্তে উত্তেজনা তৈরি করেছে।

তবে চীন এই ঘটনা নিয়ে নানাভাবে ভারতকে দুষলেও ভারতীয় সেনার তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে, প্ররোচনা চীনা সেনারাই দিয়েছিল। সীমান্তের অবস্থা পরিবর্তনের জন্য ‘প্ররোচনামূলক সামরিক গতিবিধি’ চালিয়েছে চীনা সেনা। ভারতীয় সেনা ও একটি বিবৃতি প্রকাশ করে বলেছে যে প্যাংগং সো লেকের দক্ষিণ তীরে চীনা সেনার গতিবিধি আগে থেকে বুঝেই আটকে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।