দেশনিউজ

নারী শক্তির জয়, এবার রাফাল যুদ্ধবিমান ওড়াবেন ভারতীয় বায়ুসেনার মহিলা পাইলট

আর এবার ভারতীয় বায়ুসেনার ১৭ স্কোয়ার্ড্রনে পুরুষ ফাইটার পাইলটদের সঙ্গে নিয়োগ করা হচ্ছে এক মহিলা পাইলটকেও।

Advertisement
Advertisement

লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যেই বেশ কয়েকদিন আগে আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে রাফাল ফাইটার জেট। আর এবার এই রাফাল যুদ্ধবিমান ওড়াবে এক মহিলা পাইলট। এমনটাই এক সর্বভারতীয় সংবাদমাধ্যম থেকে খবর পাওয়া গিয়েছে। বর্তমানে ভারতীয় বায়ুসেনায় রয়েছেন ১০ ফাইটার মহিলা ফাইটার পাইলট।

আর এবার ভারতীয় বায়ুসেনার ১৭ স্কোয়ার্ড্রনে পুরুষ ফাইটার পাইলটদের সঙ্গে নিয়োগ করা হচ্ছে এক মহিলা পাইলটকেও। এর জন্য ওই মহিলা পাইলটের প্রশিক্ষণও শুরু হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। তবে শুধু রাফাল নয়, মিগ-২১ বাইসন এর মতো বিমান ওড়ানো শুরু করেছেন ভারতের মহিলা ফাইটার পাইলটরা। উপযুক্ত প্রশিক্ষণের পরেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে রাফালের মতো অত্যাধুনিক যুদ্ধ বিমান চালানোর জন্য অনেক বেশি প্রশিক্ষণের প্রয়োজন আছে। ইতিমধ্যেই সেই প্রশিক্ষণ শুরু করে দেওয়া হয়েছে।

তবে ভারতীয় এক সেনা আধিকারিক জানিয়েছেন, রাফাল যুদ্ধবিমান ইতিমধ্যেই লাদাখের আকাশে চক্কর কাটছে। মূলত চীনের উপর নজর রাখতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এদিকে ৫ টি রাফাল ভারতে চলে এসেছে। ২০২১ সালের মধ্যে চুক্তিমতো ভারতে এসে যাবে মোট ৩৬টি রাফাল ফাইটার জেট। এ বছর অক্টোবর ও ডিসেম্বরে কয়েকটি রাফাল জেট আসতে পারে। আর এই রাফাল আসার পরেই ঘুম উড়েছে শত্রু দেশের।

Related Articles