দেশনিউজ

Unlock 5.0-তে কোন কোন ক্ষেত্রে মিলতে পারে ছাড়? জেনে নিন কেন্দ্রের সম্ভাব্য নির্দেশিকা

আগামী ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে আনলক ৫.০, আর এই পঞ্চম পর্যায়ের ক্ষেত্রে নতুন নির্দেশিকা জারি করবে কেন্দ্রীয় সরকার।

করোনা পরিস্থিতির মধ্যে ধীরে ধীরে সমস্ত পরিষেবা চালু করা হয়েছে। একের পর এক আনলক পর্যায়ে ছাড় মিলছে বিভিন্ন ক্ষেত্রে। ধীরে ধীরে আবার পুরানো ছন্দে ফিরছে দেশ। এদিকে আগামী ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে আনলক ৫.০, আর এই পঞ্চম পর্যায়ের ক্ষেত্রে নতুন নির্দেশিকা জারি করবে কেন্দ্রীয় সরকার। এবার এই পর্যায়ে কি কি ছাড় মিলতে পারে, সেই নিয়ে জোর কদমে আলোচনা চলছে।

এই পর্যায়ে কি কি ক্ষেত্রে ছাড় মিলতে পারে, এক ঝলকে দেখে নিন-

এই পর্যায়ে সিনেমা হল খোলা হবে কিনা তাই নিয়ে জল্পনা তুঙ্গে। ২১ সেপ্টেম্বর থেকে মুক্তমঞ্চগুলি চালু হয়েছে। এছাড়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে সিনেমা হল চালুর অনুমতি দিয়েছেন। কেন্দ্রও সেই একই পথে চলতে পারে বলে অনেকে মনে করছেন। তবে সূত্রের খবর অনুযায়ী, নিউ নর্মালে সিনেমা হলের আসন সজ্জা এবং অন্যান্য কার্যকলাপ কেমন হবে, তা নিয়েও নীল নকশা কেন্দ্রের কাছে জমা পড়েছে।

এছাড়া এই আনলক পর্যায়ে বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলিও খুলে যেতে পারে। ইতিমধ্যেই চতুর্থ পর্যায়ে অনেক পর্যটন স্থান খুলে দেওয়া হয়েছে।তবে এবার বাকিগুলিও খুলে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

এই পর্যায়েও অনলাইনেই ক্লাস করা হবে বলে মনে করা হচ্ছে। এছাড়া পার্থমিক বিভাগের ক্লাসগুলি খুলবে না বলে সূত্রের খবর।

ভারতীয় রেল সূত্রে খবর অনুযায়ী, সামাজিক দূরত্ব মেনে লোকাল ট্রেন চালাতে আগ্রহ প্রকাশ করেছে রেল মন্ত্রক। যদিও কেন্দ্র ও রাজ্যের আলোচনার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

Tags

Related Articles

Close