দেশনিউজ

৩০ সেপ্টেম্বরের মধ্যেই কলেজ-বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা হবে, স্পষ্ট নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিলের আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা হবে বলে জানিয়েছেন বিচারপতি অশোক ভূষণ, আর সুভাষ রেড্ডি এবং এমআর শাহের বেঞ্চ।

Advertisement
Advertisement

কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা হবেই। চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিলের আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা হবে বলে জানিয়েছেন বিচারপতি অশোক ভূষণ, আর সুভাষ রেড্ডি এবং এমআর শাহের বেঞ্চ। আদালত স্পষ্ট করে জানিয়ে দিল, পরীক্ষা ছাড়া পড়ুয়ারা পরের ক্লাসে উঠতে পারবে না। তাই রাজ্য সরকারগুলিকে কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিতেই হবে। তবে দরকার পড়লে ৩০ সেপ্টেম্বরের ডেডলাইন পিছিয়ে দেওয়া যেতে পারে। আর পরীক্ষায় সময়সীমা ৩০ সেপ্টেম্বরের পরেও পিছোনোর ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্যকে ইউজিসির কাছে আবেদন করতে হবে।


বর্তমান করোনা পরিস্থিতিতে অনেক রাজ্যের তরফ থেকে এই চুড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিল করার আবেদন করা হয়েছিল। আবেদন করেছিল বাংলাও। তারপরেই সেই মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে। যদিও আজ রাজ্য সরকারগুলির বিরোধিতাকে উপেক্ষা করে ইউজিসির সিদ্ধান্ততে শিলমোহর দিয়ে দিল সুপ্রিম কোর্ট।

ইউজিসির দাবি ছিল যে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত বর্ষের পরীক্ষা না নিয়ে কোনও পড়ুয়াকে ডিগ্রি দেওয়া সম্ভব হবে না। তাই নিয়মমাফিক স্নাতক বা স্নাতকোত্তর স্তরে চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতেই হবে। তবে এই সিদ্ধান্তের পরেও সমস্যায় পড়বেন পরীক্ষার্থীরা। এখনও বহু জায়গাতে গণ পরিবহন ব্যবস্থা চালু হয়নি। তার উপর ট্রেন চলছে না। যে সমস্ত পড়ুয়াদের ট্রেনে যাতায়াত ছাড়া উপায় নেই। তাদের অংকে সমস্যার সম্মুখীন হতে হবে। এছাড়া এই বারবার পরীক্ষা নিয়ে অনিশ্চয়তার ফলে পরীক্ষার্থীদের মানসিক দিকেও প্রভাব ফেলছে।

Related Articles