দেশনিউজ

ঘুম উড়বে চীনের, শত্রূদেশের ওপর নজরদারি চালাতে ভারতে তৈরি কপ্টার মোতায়েন সীমান্তে

শত্রুরাষ্ট্র চীনের সেনার ওপর নজরদারি চালাতে দেশে তৈরি লাইট কমব্যাট হেলিকপ্টার পূর্ব লাদাখে মোতায়েন করলো ভারত।

Advertisement
Advertisement

সীমান্তে উত্তেজনা এখনও কমেনি। প্রতিদিন উত্তেজনার পারদ বৃদ্ধি পাচ্ছে। তাই শত্রুরাষ্ট্র চীনের সেনার ওপর নজরদারি চালাতে দেশে তৈরি লাইট কমব্যাট হেলিকপ্টার পূর্ব লাদাখে মোতায়েন করলো ভারত। আজ এক ট্যুইট বার্তায় হ্যাল জানিয়েছে, হ্যাল বা হিন্দুস্তান এয়ারোনটিকস লিমিটেডের তৈরি হালকা ওজনের লাইট কমব্যাট হেলিকপ্টার অনেক উচ্চতায় ভারতীয় বায়ুসেনার নজরদারিতে সাহায্য করবে।

সূত্রের খবর, এই ধরনের দুটি কপ্টার লাদাখে মোতায়েন করেছে ভারত। এই কপ্টার দুটি লাদাখে সবচেয়ে বিপদসংকুল হেলিপ্যাডে অবতরণ করতে সক্ষম, এমনটাই জানা গিয়েছে। এলসিএইচ বা লাইট কমব্যাট হেলিকপ্টার লাদাখের পার্বত্য ও কঠিন অবস্থানগুলিতে খুব দ্রুত কাজ করার পাশাপাশি যে কোনো তাপমাত্রায় কাজ করতে সক্ষম।

এছাড়া এলসিএইচের আরও একাধিক বৈশিষ্ট্য রয়েছে। দেশীয় পদ্ধতিতে তৈরি করা এই কপ্টার ভারতীয় বায়ুসেনার শক্তি অনেকটাই বৃদ্ধি করবে বলে অনেকে মনে করছেন। এই কপ্টারগুলির প্রচুর অস্ত্রশস্ত্র বহন করার ক্ষমতা রয়েছে। এছাড়া দিন বা রাত যেকোনো সময় এলসিএইচ নিখুঁত নিশানায় কাজ করতে সক্ষম।

সম্প্রতি প্রতিরক্ষা মন্ত্রীর অফিস একটি টুইট বার্তায় জানিয়েছে, অস্ত্র আমদানির বিষয়ে বিশ্বে দ্বিতীয় স্থানে এবং অস্ত্র রফতানিতে ২৩ নম্বরে রয়েছে ভারত। এছাড়া আরও জানানো হয়, আগামী ৫ বছরে প্রতিরক্ষা রফতানিতে ৫ বিলিয়ন ডলারের লক্ষ্য রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর আশা আগামী পঁচিশ সালের মধ্যে ১.৭৫ লক্ষ কোটি টাকার প্রতিরক্ষা সরঞ্জাম রফতানি করতে সক্ষম হবে ভারত।

Related Articles