দেশনিউজ

৮৬১.৯০ কোটি টাকা খরচ, নতুন রুপে তৈরি হচ্ছে ভারতের সংসদ ভবন

৮৬১.৯০ কোটি টাকাতে সবথেকে কম দরপত্র দিয়ে এই বরাত জিতে নিয়েছে ‘টাটা প্রজেক্টস’।

এবার নতুন সংসদ ভবন তৈরির বরাত পেল টাটা গোষ্ঠী। বুধবার কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের অধীনে সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট দরপত্র খুলেছিল। আর ৮৬১.৯০ কোটি টাকাতে সবথেকে কম দরপত্র দিয়ে এই বরাত জিতে নিয়েছে ‘টাটা প্রজেক্টস’। মোট সাতটি সংস্থা চূড়ান্ত দরপত্রের জন্য নির্ধারিত হয়েছিল। এর মধ্যে রয়েছে- লার্সেন অ্যান্ড টুব্রো, আইটিডি সিমেন্টেশন ইন্ডিয়া লিমিটেড, এনসিসি লিমিটেড, সাপুরজি-পালনজি, উত্তরপ্রদেশ রাজকীয় নির্মাণ নিগম ও পিএসপি প্রজেক্টস।

এই সাতটি সংস্থার মধ্যে সব থেকে কম দরপত্র দেয় টাটা গোষ্ঠী। এরপরেই লার্সেন অ্যান্ড টুব্রো দর দিয়েছিল ৮৬৫ কোটি টাকা। ২১ মাসের মধ্যে নতুন সংসদ ভবন তৈরির কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এই সংসদ ভবন ইংরেজদের সময় নির্মাণ হয়েছিল। এবার এই ভবনের পাশে নতুন ভবনটি হবে ত্রিভূজাকৃতি।

সেন্ট্রাল ভিস্টা রিডেভলপমেন্ট প্রজেক্ট-এর অধীনে সংসদ ভবন-সহ রাষ্ট্রপতি ভবন, নর্থ ও সাউথ ব্লক, ইন্ডিয়া গেট, ন্যাশনাল আর্কাইভ নতুন করে নির্মাণের পরিকল্পনা আছে। এর পাশাপাশি কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক দিল্লির পুরনো ভবনগুলি নতুন করে নির্মাণ ও সংস্কারের পরিকল্পনা করেছে।

Tags

Related Articles

Close