দেশনিউজ

মহিলা যাত্রীদের সুরক্ষার্থে কড়া ব্যবস্থা ভারতীয় রেলের, বিপদে এগিয়ে আসবে ‘MY SAHELI’ অ্যাপ

দক্ষিণ পূর্ব রেল সূত্রের খবর অনুযায়ী, প্রতিটি ট্রেনের সব মহিলা যাত্রীদের ফোন নম্বর নিয়ে তৈরি করা হবে একটি ব্রডকাস্ট গ্রুপ।

মহিলা যাত্রীদের সুরক্ষায় এবার নয়া উদ্যোগ নিচ্ছে দক্ষিণ-পূর্ব রেল। চালু হচ্ছে ‘সহেলি’। এবার থেকে দূরপাল্লার প্রত্যেক ট্রেনেই এই ব্যবস্থা চালু হচ্ছে। দক্ষিণ পূর্ব রেল সূত্রের খবর অনুযায়ী, প্রতিটি ট্রেনের সব মহিলা যাত্রীদের ফোন নম্বর নিয়ে তৈরি করা হবে একটি ব্রডকাস্ট গ্রুপ। দূরপাল্লার প্রত্যেক ট্রেনের জন্যই MY SAHELI অ্যাপ থাকবে৷

যখন থেকে যাত্রা শুরু হবে, তখন থেকে যাত্রার শেষ পর্যন্ত সেই গ্রুপের মাধ্যমে মহিলা যাত্রীদের সঙ্গে যোগাযোগ রাখবেন আরপিএফ কর্মীরা। এক্ষেত্রে মহিলা যাত্রীদের অনেক সুবিধা হবে। তাদের কোনো অসুবিধা হলে বা হঠাৎ প্রয়োজন পড়লে মহিলা যাত্রীরা সরাসরি যোগাযোগ করতে পারবেন আরপিএফ কর্মীদের সঙ্গে।

এছাড়া যাত্রীদের সুরক্ষার্থে আরও বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এবার থেকে কোনো যাত্রী ওঠার সাথে সাথেই মহিলা আরপিএফ কর্মীরা তাঁদের কাছে যাবেন। তারা যাত্রীদের বিভিন্ন এমারজেন্সি নম্বর দেবেন। এছাড়া ট্রেনে থাকা অন্যান্য আরপিএফ জওয়ানদের মোবাইল নম্বর মহিলা যাত্রীদের দেওয়া হবে। সব মিলিয়ে এবার মহিলা যাত্রীদের ক্ষেত্রে অনেক সুবিধা হবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

Tags

Related Articles

Close