দেশনিউজ

ফের বিরাট লক্ষীলাভ মুকেশ আম্বানির, বিগবাজার সহ ফিউচার গ্রূপের মালিকানা এখন রিলায়েন্সের হাতে

রিলায়েন্সের হাতে আসবে ফিউচার রিটেলের ১৫৫০টি ও ফিউচার লাইফস্টাইল ফ্যাশনের ৩৫৪টি বিপণি।

Advertisement
Advertisement

করোনা পরিস্থিতিতেও একের পর এক ছক্কা হাকাচ্ছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজর কর্ণধার মুকেশ আম্বানি। এবার ফিউচার গ্রূপের খুচরো বিপণনের সমস্ত ব্যবসা অধিগ্রহণ করল রিলায়েন্স। শনিবার রিলায়েন্স গোষ্ঠীর তরফে একটি বিবৃতি দিয়ে সংস্থা জানায়, কিশোর বিয়ানির ফিউচার গোষ্ঠীর মালিকানা এখন তাঁদের। এই মালিকানার জন্য ২৪ হাজার ৭১৩ কোটি টাকা খরচ করতে চলেছে রিলায়েন্স। এরফলে আবার ও ব্যবসায়িক দিক থেকে বেশ বড়সড় সাফল্য পেল রিলায়েন্স।

শোনা গেছে, রিলায়েন্সের এই লগ্নির টাকায় বাজারের ধার মেটাবে কিশোর বিয়ানির ফিউচার গোষ্ঠী। এই চুক্তি অনুযায়ী, রিলায়েন্সের হাতে আসবে ফিউচার রিটেলের ১৫৫০টি ও ফিউচার লাইফস্টাইল ফ্যাশনের ৩৫৪টি বিপণি। যে সমস্ত বড় ব্রান্ডগুলি ফিউচার গ্রূপের ছিল, সেগুলিও চলে আসবে রিলায়েন্সের হাতে। যার মধ্যে অন্যতম হল- বিগ বাজার, ব্র্যান্ড ফ্যাক্টরি, এফবিবি, ইজি-ডে, হেরিটেজ ফ্রেশ, ডব্লিউএইচ-স্মিথ। তবে ফিউচারের বিমা ও আর্থিক পরিষেবা ব্যবসা এই চুক্তির আওতায় নেই বলে জানানো হয়েছে।

এই অধিগ্রহনের পিছনের কারণ হিসাবে বাণিজ্য মহল মনে করছেন, খুচরো বিপণির ব্যবসায় এবার জেফ বেজসের সংস্থা আমাজনকে টক্কর দিতে প্রস্তুত হবে রিলায়েন্স। রিলায়েন্স রিটেল ভেঞ্চার্স লিমিটেডের কর্ণধার তথা মুকেশ আম্বানির মেয়ে ঈশা আম্বানি এই প্রসঙ্গে বলেন যে এই অধিগ্রহণের মাধ্যমে ফিউচার গোষ্ঠীর মতো নামী ব্র্যান্ডকে রিলায়েন্সের সংস্থার সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে। একই সঙ্গে এটাও বলা হয়েছে যে ফিউচার গোষ্ঠী তাদের নিজস্ব ব্যবসায়িক পরিকাঠামো চালু রাখতে পারবে।

Related Articles