দেশনিউজ

যুদ্ধের প্রস্তুতি তুঙ্গে, সব প্রতিক্ষার অবসান ঘটিয়ে ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় যুক্ত হবে রাফাল

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ১০ সেপ্টেম্বর আনু্ষ্ঠানিকভাবে ওই ৫ টি যুদ্ধবিমানকে ভারতের হাতে তুলে দেওয়া হবে।

সব প্রতীক্ষার অবসান। ভারতের দুই শত্রূ দেশ চীন ও পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করবার জন্য আরও বেশি শক্তিশালী হচ্ছে ভারত। এবার আগামী ১০ সেপ্টেম্বর ভারতীয় বায়ুসেনায় আনু্ষ্ঠানিকভাবে যুক্ত হতে চলেছে ফ্রান্স থেকে আনা পাঁচটি অত্যাধুনিক রাফালে যুদ্ধবিমান। ঐদিন হরিয়ানার আম্বালা এয়ারবেসে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই বিশেষ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এছাড়া আমন্ত্রণ জানানো হয়েছে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লেকেও। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ১০ সেপ্টেম্বর আনু্ষ্ঠানিকভাবে ওই ৫ টি যুদ্ধবিমানকে ভারতের হাতে তুলে দেওয়া হবে।

প্রসঙ্গত, গত ২৯ জুলাই দুপুর ৩টে ১৫ মিনিট নাগাদ হরিয়ানার আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে এসে পৌঁছয় ঘাতক রাফালে যুদ্ধবিমান। ফ্রান্স থেকেপ্রায় ৭০০০ কিলোমিটার পথ পেরিয়ে ভারতে পৌঁছয় পাঁচটি মাল্টিরোল ফাইটার এয়ারক্রাফ্টস। আর ভারতে আসার পরেই চিন্তায় পরে যায় পাকিস্তান। পাক মন্ত্রীর কথায় উদ্বেগের প্রকাশ ও পাওয়া গেছিল। এই যুদ্ধবিমান বর্তমান পরিস্থিতিতে দুই দেশের সাথে লড়াই করবার ক্ষেত্রে সাহায্য করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশনের অন্তর্ভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের সাথে বৈঠক রয়েছে আগামী ৪ থেকে ৬ সেপ্টেম্বর। সেই বৈঠকে যোগ দিতে রাশিয়া যাবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাশিয়াতে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক মহড়া। যেখানে চীন ও পাকিস্তান ও থাকবে। আর এদের সাথে লড়াইয়ে থাকবে ভারত ও।

Tags

Related Articles

Close