দেশনিউজ

বাংলায় উড়ে আসছে বিধ্বংসী রাফাল, আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় সেনা

এবার আরও পাঁচটি রাফাল বিমান পাচ্ছে ভারতীয় বায়ু সেনা। অক্টোবরই ফ্রান্স থেকে দেশে পাঁচটি রাফাল চলে আসবে।

লাদাখ সীমান্তে জুন মাস থেকে উত্তেজনা তুঙ্গে। একাধিকবার বৈঠক করা সত্বেও চীন কথা শোনেনি। নানারকম ফন্দি করেই চলেছে লালফৌজ। আর এই চীনকে টক্কর দিতে সবরকমভাবে প্রস্তুতি করে রাখছে ভারত। বিভিন্ন শক্তিশালী যুদ্ধের সরঞ্জাম গুছিয়ে রাখছে ভারত। আর এরমধ্যে ১০ সেপ্টেম্বর ফ্রান্স থেকে ৫ টি শক্তিশালী রাফাল আনা হয়েছে ভারতে। আপাতত সেগুলিকে আম্বালা এয়ারপোর্টে রাখা হয়েছে।

ইতিমধ্যেই ভারতীয় বায়ু সেনারা রাফাল চালানোর জন্য প্রস্তুতি নিয়ে রাখছে। মাঝেমধ্যে লাদাখের আকাশে এই যুদ্ধবিমানগুলিকে চক্কর কাটতেও দেখা যাচ্ছে। চীনের দিকে নজর রাখতেই আকাশে টহলদারি চালাচ্ছে রাফাল। এবার আরও পাঁচটি রাফাল বিমান পাচ্ছে ভারতীয় বায়ু সেনা। অক্টোবরই ফ্রান্স থেকে দেশে পাঁচটি রাফাল চলে আসবে। পশ্চিমবঙ্গের কলাইকুণ্ডা এয়ারফোর্স স্টেশনে রাখা হবে এই পাঁচটি রাফালকে।

চীন যদি আবারও সীমান্তে উত্তেজনা সৃষ্টি করে তাহলে এই রাফালগুলিকে কাজে লাগানো হবে। এর আগে ৪.৫ ফোর্থ জেনারেশন-এর ফাইটার জেট রাফালকে ব্যবহার করেছে ইরাক, আফগানিস্তান, মালি, লিবিয়ার মতো দেশ। ভারত যে রাফাল পেয়েছে সেগুলি আরবি ০০১-০০৫ সিরিজের রয়েছে। এদিকে আম্বালায় রাফালের জন্য বহু পুরনো ১৭ গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনকে পুনর্জীবিত করা হয়েছে। এর আগে ১৯৫১ সালে গোল্ডেন অ্যারোজ গঠন করা হয়েছিল। ২০১৬ সালের পর গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রন অফ করা হয়েছিল। কিন্তু রাফালের জন্য সেটি আবার গঠন করা হয়েছে। আর এই রাফাল ভারতে প্রবেশের পরেই রক্তচাপ বেড়েছে ভারতের দুই শত্রু দেশ, চীন ও পাকিস্তানের।

Tags

Related Articles

Close