দেশনিউজ

ফাঁস হবে পাকিস্তানের ষড়যন্ত্র, এতদিন পর আজ পুলওয়ামা হামলার চার্জশিট পেশ

অবশেষে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ পুলওয়ামা হানার চার্জশিট মঙ্গলবার পেশ করতে চলেছে।

আজ থেকে প্রায় দেড় বছর আগে পুলওয়ামা হামলায় শহীদ হন ৪০ জন ভারতীয় জওয়ান। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে সেই দিনটির কথা ভোলেনি দেশবাসী। কিন্তু এতদিন হয়ে গেলেও সুবিচার পায়নি জওয়ানদের পরিবার। তবে এই ঘটনাতে কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। দুইবার চার্জশিট ও পেশ করা হয়েছে। কিন্তু তদন্ত বেশিদূর এগোয়নি।

তবে অবশেষে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ পুলওয়ামা হানার চার্জশিট মঙ্গলবার পেশ করতে চলেছে। এই ঘটনার সম্পূর্ণ বিশ্লেষণ দিয়ে ৫ হাজার পাতার চার্জশিট পেশ করতে চলেছে এনআইএ। সূত্রের খবর,সব তথ্যপ্রমাণ জোগাড় করে তারা অভিযুক্তদের একটা লম্বা তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় রয়েছে জইশ-ই-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজাহার, যে অন্যতম অভিযুক্ত হিসাবে ঠাঁই পেয়েছে। এর পাশাপাশি তার ভাই রাউফ আসগরের নামও রয়েছে।

এই ঘটনার দায়ভার পাকিস্তান কোনোদিনই স্বীকার করেনি। তবে সূত্রের খবর, এই চার্জশিটে এবার অনেক তথ্যই ফাঁস হবে। পুলওয়ামায় হামলার সময় যে RDX ব্যবহৃত হয়েছিল সেটা পাকিস্তান এসেছিল। ভারত প্রথম থেকেই এই দাবি করছিল। সেই দাবির প্রমাণ এদিনের চার্জশিটে পেশ করবে জাতীয় তদন্তকারী সংস্থা। এছাড়া পাক জঙ্গিরা যে ভারতে অনুপ্রবেশ করেছে এই বিষয়টির প্রমাণও NIA-এর কাছে আছে বলে সূত্র মারফত জানা গিয়েছে।

এছাড়া হোয়াটসঅ্যাপ চ্যাট, ভিডিও, ফোনের কললিস্ট ঘেঁটে সেই তথ্যপ্রমাণ পেয়েছে এনআইএ। জাতীয় তদন্তকারী সংস্থা মনে করছে, জঈশ জঙ্গিরাই যে এই হামলার মূল মাথা। ওই যড়যন্ত্রের তালিকাতে ২০ জনের নাম আছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হল- যেমন- আদিল আহমেদ দার, উমর ফারুক, শাকির বসির মারগ্রে, মহম্মদ ইকবাল।

Tags

Related Articles

Close