দেশনিউজ

গাড়ির কাগজ সঙ্গে না রাখলেও চলবে, আগামী মাসেই লাগু হতে চলেছে নতুন নিয়ম

গাড়ি চালানোর সময় লাগবে না কোনো ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইনসুওরেন্স পেপার, পলিউশন সার্টিফিকেট এর মতো তথ্যপ্রমানাদি।

এই ধরুন তাড়াহুড়ো করে অফিসের জন্য বেরিয়েছেন হঠাৎ মনে পড়লো গাড়ি কাগজ পত্র তো নেননি। এরকম ঘটনার সম্মুখীন কমবেশী অনেকেই হয়েছে‌। কিন্তু এবার এই সমস্যার সমাধান হতে চলেছে‌। সূত্রে খবর পয়লা অক্টোবর থেকে গাড়ি চালানোর সময় লাগবে না কোনো ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইনসুওরেন্স পেপার, পলিউশন সার্টিফিকেট এর মতো তথ্যপ্রমানাদি।

সম্প্রতি কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয় এর তরফ থেকে একটি অ্যাক্ট জারি করা হয়েছে‌। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে পয়লা অক্টোবর থেকে ড্রাইভিং লাইসেন্স এবং ই চালান সমেত একাধিক গুরুত্বপূর্ণ কাগজপত্র পোর্টালের মাধ্যমে যাচাই করা হবে। ইতিমধ্যে রাজ্য পরিবহন বিভাগ এবং ট্রাফিক পুলিশের কাছে একটি নোটিফিকেশন এসেছে যেখানে বলা হচ্ছে পয়লা অক্টোবর থেকে কোনোভাবে গাড়িচালকের কাছে কাগজপত্র চাওয়া যাবে না।

কিন্তু কি ভাবে তাহলে তদারকি হবে? তথ্যসূত্র খবর কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি সফটওয়্যার আনা হচ্ছে। আর ট্রাফিক পুলিশদের কাছে থাকবে একটি মেশিন। সেই মেশিনে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দিলে উঠে আসবে সমস্ত তথ্য। যে সমস্ত পুলিশকর্মীর কাছে এই মেশিন থাকবে না তারা ফোনে সফটওয়্যারটি ডাউনলোড করে নিলেই সমান কাজ করবে। কেন্দ্রীয় সরকার ১৯৮৯ এর মোটর ভিহিক্যাল অ্যাক্ট এ একাধিক সংশোধন এনেছেন। এবার থেকে ই চালান শুরু হলে নানা রকম সমস্যার সমাধান হতে চলেছেন বলে মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Close