দেশনিউজ

২২ হাজার ২২২ ফুট উচ্চতায় উড়ল ভারতের জাতীয় পতাকা, দুর্গম শৃঙ্গ জয় করলেন ITBP জওয়ানরা

ইন্দো-তিবেটান বর্ডার পুলিশের (ITBP) পর্বতারোহীরা হিমাচল প্রদেশের দুর্গম লিও পারগিল শিখরে পৌঁছে ওড়াল ভারতের তেরঙ্গা।

ফের পাহাড়ের চূড়ায় উড়ল ভারতের জাতীয় পতাকা। ইন্দো-তিবেটান বর্ডার পুলিশের (ITBP) পর্বতারোহীরা হিমাচল প্রদেশের দুর্গম লিও পারগিল শিখরে পৌঁছে ওড়াল ভারতের তেরঙ্গা। এই শিখরের উচ্চতা ২২,২২২ ফুট। যার নাম রিও পারগিল কিংবা লিও পারগেল। এই উচ্চতাতে পৌঁছানো ওত সহজ কাজ নয়। কিন্তু এই কঠিন কাজকেই জয় করেছেন ১২ সদস্যের একটি দল।

এখন আবহাওয়া একদম ভালো নয়। আবহাওয়ার খামখেয়ালিপনায় দুর্গম পথ আরও দুর্গম হয়ে ওঠে। আর তার উপর রয়েছে করোনা। কিন্তু তবুও ভারতের জওয়ানরা থেমে যাননি। ITBP-র ১৬ জন পর্বতারোহী শুরু করেন এই দুর্গম পথে যাত্রা। কঠোর নিয়ম মেনেই শুরু হয় এই যাত্রা। অনেক সমস্যা এলেও তারা হার মানেননি। এগিয়ে গেছেন সেই দুর্গম পথে।

ITBP-র পর্বতারোহীরাদের ১৬ সদস্যের এই দলের নেতৃত্ব দেন ডেপুটি কমান্ডান্ট কুলদীপ সিং। সহ-নেতা ছিলেন ডেপুটি কমাডান্ট ধর্মেন্দ্র। এই দলের একজন সদস্য প্রদীপ নেগি এর আগে ২ বার বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টে পৌঁছেছিলেন। তাই তার অভিজ্ঞতা প্রতি পদক্ষপে দলের কাজে লেগেছে। তবে ১৬ জন পৌঁছাতে পারেননি। শেষ পর্যন্ত ১২ জনের দল হিমাচল প্রদেশের উচ্চতম শৃঙ্গে পৌঁছান। সেখানে পৌঁছে জাতীয় পতাকা উত্তোলন করেন। এর পাশাপাশি তারা ভারতমাতার জয় স্লোগান দেন। সেই যাত্রার ভিডিও প্রকাশ পেয়েছে।

দেখে নিন সেই ভিডিও-

Tags

Related Articles

Close