দেশনিউজ

সুখবর! ভারতের বাজারে এল সবথেকে সস্তার করোনার ওষুধ

জাইডাস ক্যাডিলার বিবৃতি অনুযায়ী, ডিস্ট্রিবিউশন চেনের মাধ্যমে দ্রুত এই ওষুধ দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতালে পৌঁছনোর ব্যবস্থা করবে বলে জানিয়েছে।

Advertisement
Advertisement

দেশে ঝড়ের গতিতে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। এখনও কোনো ওষুধ বা প্রতিষেধক সেভাবে আসেনি। তবে করোনার হাত থেকে অনেকটাই সাহায্য করছে বেশ কিছু ওষুধ। যার মধ্যে অন্যতম ‘রেমডেজিভির।’ ভারতের বাজারে অনেকটাই কমেছে এই ওষুধের দাম। এই ওষুধ নির্মাণকারী সংস্থা জাইডাস ক্যাডিলা এখনও পর্যন্ত ভারতের বাজারে সবথেকে সস্তার এই অ্যান্টিভাইরাল ওষুধ ‘রেমডেজিভির’এনেছে। জাইডাস ক্যাডিলার এই ওষুধের নাম ‘রেমড্যাক।’

বর্তমানে ভারতে যে হারে সংক্রমণ বাড়ছে, সেখানে ওষুধের খুব প্রয়োজন ছিল। আর সস্তার ওষুধ দরকার। এই রেমড্যাকর ১০০ মিলিগ্রামের দাম পড়ছে ২৮০০ টাকা। জাইডাস ক্যাডিলার বিবৃতি অনুযায়ী, ডিস্ট্রিবিউশন চেনের মাধ্যমে দ্রুত এই ওষুধ দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতালে পৌঁছনোর ব্যবস্থা করবে বলে জানিয়েছে। এই ভারতীয় সংস্থা ,‘জিলিয়াড সায়েন্স’ সংস্থার সঙ্গে চুক্তি করে এই ড্রাগ তৈরি করছে। বেশি উপসর্গ ব্যক্তিদের জন্য এই ওষুধ ব্যবহারে সম্মতি দিয়েছে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

ক্যাডিলা হেল্থ কেয়ার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ড. শর্বিল পটেল বলেন যে এই ওষুধ করোনার চিকিৎসার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর রেমড্যাক হল সবথেকে সস্তা। এই অতিমারীর পরিস্থিতিতে সংস্থার প্রধান উদ্দেশ্য মানুষের চিকিৎসায় সাহায্য করা। সেটা ভ্যাকসিন দিয়ে কিংবা ওষুধের প্রোডাকশন বাড়িয়েই বা টেস্টের সুযোগ বাড়িয়ে করা যেতে পারে।

Related Articles