দেশনিউজ

ট্রেনের ভিতরে আমূল পরিবর্তন, সম্পূর্ণ নতুন রুপে হাজির হচ্ছে ভারতীয় রেল! দেখে নিন

করোনা পরবর্তী পরিস্থিতিতে সমস্ত গাইডলাইন মেনে চলার জন্য ইতিমধ্যেই ১৫০০ জন কর্মীকে প্রশিক্ষণ দিচ্ছে আইআরসিটিসি।

Advertisement
Advertisement

করোনা মহামারীর জেরে সেই মার্চ মাস থেকে লকডাউনের জেরে বন্ধ রয়েছে লোকাল ট্রেন পরিষেবা। এবার করোনা পরবর্তী পরিস্থিতিতে বদলে যেতে চলেছে ট্রেনের অভিজ্ঞতা। এই বদলের মূল কারণ হল – যাত্রী সুরক্ষা। আর তাই যাত্রী সুরক্ষার বিষয়টি মাথায় রেখে সেইমতো ব্যবস্থা করছে আইআরসিটিসি। করোনার সমস্ত গাইডলাইন মেনে এই নতুন ব্যবস্থা করতে চলেছে রেল।

করোনা পরবর্তী পরিস্থিতিতে সমস্ত গাইডলাইন মেনে চলার জন্য ইতিমধ্যেই ১৫০০ জন কর্মীকে প্রশিক্ষণ দিচ্ছে আইআরসিটিসি। সম্পূর্ণ বদলে যাবে ট্রেনের যাত্রা। সূত্র মারফত জানা যাচ্ছে, সমস্ত কর্মীদের নিয়মিত স্যানিটাইজেশন থেকে শুরু করে, শরীরের তাপমাত্রা পরীক্ষা, সামাজিক দূরত্বতা বজায় রাখা এই বিষয়গুলির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

ভারতীয় রেলের পক্ষ থেকে ট্রেনের জন্য নতুন কোচ তৈরি করা হচ্ছে। কাপুরথালা রেল কোচ ফ্যাক্টরিতে তৈরি হচ্ছে নতুন কোচ। এই কোচগুলিতে প্লাজমা এয়ার পিউরিফিকেশন সিস্টেম লাগানো হচ্ছে। এছাড়া এই নতুন কোচগুলিতে হাত স্পর্শ না করে বিভিন্ন কাজ করার ব্যবস্থা করা হচ্ছে। জলের ট্যাপ বা সোপ ডিসপেন্সার হাত ব্যবহার না করে পায়ের মাধ্যমে ব্যবহার করা যাবে। এছাড়া বাল্ব বা বাথরুমের দরজা এমন একাধিক জিনিস হাতের বদলে পা দিয়ে ব্যবহার করা যাবে। সংক্রমণ রোধ করার জন্য এবং যাত্রীদের সুরক্ষার কথা ভেবে এই একাধিক ব্যবস্থা নিয়েছে ভারতীয় রেল।

Related Articles