দেশনিউজ

ফের আর্থিক দিকে ধাক্কা খেল চীন, ৪৪টি সেমি হাই স্পিড ট্রেনের ট্রেন্ডার বাতিল করল ভারতীয় রেল

শুধুমাত্র চিন এবং ভারতের যৌথ মালিকানাধীন এক সংস্থা টেন্ডারের জন্য আবেদন করায় পুরো টেন্ডারটাই ভারতীয় রেল বাতিল করে দিল।

গত ১৫ ই জুন সীমান্তে ভারত-চীন সেনার রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতের ২০ জন জওয়ান শহীদ হয়েছিল। তাই তখন দেশজুড়ে চীনা পণ্য বয়কটের ডাক উঠেছিল। এদিকে বারবার চীন সেনার আগ্রাসন ব্যতিব্যস্ত করে তুলেছিল ভারতকে। তাই চীনকে অর্থনৈতিক দিকে কোণঠাসা করতে একাধিক কূটনৈতিক কৌশল অবলম্বন করতে দেখা গেছে ভারতকে। চীনা অ্যাপ পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে ভারতে। শুধুমাত্র চিন এবং ভারতের যৌথ মালিকানাধীন এক সংস্থা টেন্ডারের জন্য আবেদন করায় পুরো টেন্ডারটাই ভারতীয় রেল বাতিল করে দিল।

গত মাসে ভারতীয় রেলের তরফ থেকে ৪৪টি সেমি হাই স্পিড বন্দে ভারত এক্সপ্রেসের ট্রেন্ডার ডাকা হয়েছিল। সিআরআরসি পাইওনিয়র ইলেক্ট্রিক প্রাইভেট লিমিটেড নামে ভারত ও চিনের যৌথ মালিকানাধীন একটি সংস্থা রয়েছে।

গুরুগ্রামের পাইওনিয়র ইলেক্ট্রিকের সাথে সিআরআরসি ইয়ংজি প্রাইভেট লিমিটেড নামে এক চিনা সংস্থা যুক্ত হয়ে ৪৪টি সেমি হাই স্পিড বন্দে ভারত এক্সপ্রেস তৈরির আবেদন করেছিল। সূত্র মারফত জানা গিয়েছে, এই প্রকল্পটিতে মোট খরচ হবে প্রায় দেড় হাজার কোটি টাকা। গতকাল, শুক্রবার রাতে ভারতীয় রেলের তরফে ট্যুইট করে ট্রেন্ডারটি বাতিল করার কথা ঘোষণা করা হয়েছে। কিন্তু কি কারণে এই সিদ্ধান্ত সেই নিয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

বিশেষজ্ঞমহলের ধারণা, চীনের সংস্থা আবেদন করার জন্যই রেলের পক্ষ থেকে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেলের তরফে জানানো হয়েছে, কয়েক সপ্তাহের মধ্যে আবার এই ৪৪ টি ট্রেনের জন্য দরপত্র আহ্বান করা হবে কিন্তু এবার ‘মেক ইন ইন্ডিয়া’য় ওপর বেশি জোর দিতে হবে।

Tags

Related Articles

Close