দেশনিউজ

মহান ভারত, যুদ্ধ পরিস্থিতির মাঝেই শত্রু চীনের নাগরিকদের প্রাণ বাঁচাল ভারতীয় সেনা

অরুনাচল প্রদেশের ভারত-চীন সীমান্ত থেকে ১০০ কিলোমিটার দূরে ১৭ হাজার ৫০০ ফুট উচ্চতায় পথ হারিয়ে ফেলা তিন চিনা নাগরিককে উদ্ধার করল ভারতীয় সেনা। তারা পথ হারিয়ে ভারতের দিকে চলে আসেন।

লাদাখের নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও চীনের উত্তেজনা তুঙ্গে। তবে এই উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই এক নজিরবিহীন ঘটনার সৃষ্টি করল ভারতীয় সেনা। এবার অরুনাচল প্রদেশের ভারত-চীন সীমান্ত থেকে ১০০ কিলোমিটার দূরে ১৭ হাজার ৫০০ ফুট উচ্চতায় পথ হারিয়ে ফেলা তিন চিনা নাগরিককে উদ্ধার করল ভারতীয় সেনা। তারা পথ হারিয়ে ভারতের দিকে চলে আসেন। আর তখনই সেনারা তাঁদের রাস্তা আটকায়।

ঘটনাটি গত বৃহস্পতিবারের। তিনজন চীনা নাগরিক পথ হারিয়ে ভারতের দিকে চলে আসে। তখন সেনারা তাঁদের আটকিয়ে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শুরু করেন। এদিকে সেখানে শূন্যের কাছাকাছি তাপমাত্রা, তারপর দীর্ঘক্ষণ জল ও খাবারের অভাব। তখন এই কঠিন পরিস্থিতিতে সাহায্যর হাত বাড়িয়ে দেন ভারতীয় সেনারা। তাঁদের গরম কাপড়, খবর, ওষুধ ও অক্সিজেন সিলিন্ডার ও দেওয়া হয়। এরপর তাঁরা সুস্থ হয়ে উঠলে তাঁদের সঠিক পথ ও বুঝিয়ে দেওয়া হয়।

 

 

চীনের সাথে ভারতের এই কঠিন পরিস্থিতিতেও ভারতের কাছে এমন সাহায্য পেয়ে অবাক হয়ে যান চীনা নাগরিকরা। তাঁরাও ভারতের এই সাহায্যের জন্য ধন্যবাদ দিয়েছেন। প্রসঙ্গত, ভারতের সাথে চীনের সংঘাত যত দিন যাচ্ছে ততই জটিল হচ্ছে। চীন ভারতকে হুমকিও দিয়েছে। এদিকে শনিবার সকালে চীন বিবৃতি দিয়ে জানিয়েছে যে ভারত ও চীনের সীমান্তে উত্তেজনার কারণটা বোঝা যাচ্ছে। আর এর জন্য সম্পূর্ণভাবে দায়ী ভারত। এর সাথে গর্জে উঠে চীন বলে,”এক ইঞ্চি জমিও ছাড়বে না চীন। চীনের সেনাবাহিনী দেশের সার্বভৌমত্ব ও সীমান্ত রক্ষা করার জন্য আত্মবিশ্বাসী ও তৈরি আছে।”

Tags

Related Articles

Close