আগামীকাল ৭৪ তম স্বাধীনতা দিবস। আর আজ শুক্রবার জা" />আগামীকাল ৭৪ তম স্বাধীনতা দিবস। আর আজ শুক্রবার জা" />আগামীকাল ৭৪ তম স্বাধীনতা দিবস। আর আজ শুক্রবার জা" />আগামীকাল ৭৪ তম স্বাধীনতা দিবস। আর আজ শুক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। স্বাধীনতা দিবসের আগে এই ভাষণের শুরুত" />
×

স্বাধীনতা দিবসের প্রাক্কালে ভারতের প্রশংসার সাথেই চীনের সমালোচনা, রাষ্ট্রপতির ভাষণে উঠে এলো একাধিক বিষয়

স্বাধীনতা দিবসের আগে এই ভাষণের শুরুতেই তিনি ইংরেজদের বিরুদ্ধে লড়াই করে স্বাধীনতা ছিনিয়ে আনা সংগ্রামী বীরদের শ্রদ্ধা জানিয়েছেন। এছাড়া তিনি গালওয়ানে শহীদ ভারতীয় সৈনিকদের প্রতিও শ্রদ্ধা জানিয়েছেন।

আগামীকাল ৭৪ তম স্বাধীনতা দিবস। আর আজ শুক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। স্বাধীনতা দিবসের আগে এই ভাষণের শুরুতেই তিনি ইংরেজদের বিরুদ্ধে লড়াই করে স্বাধীনতা ছিনিয়ে আনা সংগ্রামী বীরদের শ্রদ্ধা জানিয়েছেন। এছাড়া তিনি গালওয়ানে শহীদ ভারতীয় সৈনিকদের প্রতিও শ্রদ্ধা জানিয়েছেন। এর পাশাপাশি তিনি দেশের সমস্ত ভারতীয়দের ও দেশের বাইরে থাকা ভারতীয়দের শ্রদ্ধা জানিয়েছেন।

তিনি আরও বলেছেন, “এবছর স্বাধীনতা দিবস উদযাপন করোনা মহামারীর জন্য নিয়ন্ত্রিত করা হয়েছে। এই মহামারী সব কাজ বিঘ্নিত করেছে। এবং অনেক প্রাণ কেড়ে নিয়েছে। কেন্দ্র সরকার সঠিক পদক্ষেপ গ্রহণ করেছে। কেন্দ্রীয় সরকারের তরফে এই মহামারী নিয়ন্ত্রণে যে উদ্যোগ নেওয়া হয়েছে, তা অতিমানবীয়। রাজ্য সরকার ও জনসাধারণের সহযোগিতায় পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব হয়েছে। এর ফলে আমরা অনেক মানুষের প্রাণ বাঁচাতে সক্ষম হয়েছিএবং অতিমারীর সংক্রমণ নিয়ন্ত্রণে রেখেছি। যা গোটা বিশ্বের কাছে নিদর্শন।”

এদিন ভাষণে রাষ্ট্রপতি করোনা যোদ্ধাদের ধন্যবাদ জানিয়েছেন। তবে তিনি এটাও বলেছেন যে দুর্ভাগ্যের বিষয় এই করোনা দেশের অনেক চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের প্রাণ কেড়ে নিয়েছে। এর পাশাপাশি তিনি এই করোনা পরিস্থিতিতে গরিবদের জন্য বিনামূল্যে প্রতিমাসে প্রায় ৮০ কোটি মানুষ রেশন পাচ্ছে। এটা সরকারের গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে তিনি মনে করছেন।

এই করোনা আবহে রাষ্ট্রপতি ওয়ার্ক ফ্রম হোম নিয়েও বার্তা দিয়েছেন। রাষ্ট্রপতির ভাষণের প্রতিটা ক্ষেত্রে ভারতকে নিয়ে প্রশংসার কথা উঠে এসেছে। তবে তিনি চীনের সম্প্রসারণবাদী নীতি নিয়েও কড়া ভাষায় সমালোচনা করেছেন।